JANA BUJHA

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় Best 2024

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় জানতে চান কে কে হাত তুলুন। না, হাত তুললে হবে না, জানতে হবে কি কি করলে মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়

 

আমাদের আশেপাশে নানা জীবাণু রয়েছে। যেগুলো আামদের গিলে খেত কিন্তু আমাদের শরীরে সেই জীবাণু গুলোকে প্রতিহত করার মত শক্তি রয়েছে বিধায় এরা আমাদের কিছু করতে পারে না। আর প্রতিহত করার শক্তি বা প্রতিবন্ধক এর নাম হলো রোগ প্রতিরোধ ক্ষমতা। এই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর নানা বিষয় আলোচনা করছি। 

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায়

যা এক এক জন মানুষের এক এক রকম। তাই কেউ অল্পতেই অসুস্থ হয়ে যান আবার কেউ অনেক কিছুর পরও সুস্থ থাকেন। যার রোগ প্রতিরোধ ক্ষমতা কম সে তত বেশী রোগে ভোগে আর যার রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশী সে তত কম রোগে ভোগে।

তাই চলুন এখন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় গুলো জানা যাক। করার কিছু উপায় জেনে নেওয়া যাক ।

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাবারে প্রোটিন রাখা


ভারতের টাটা নিউট্রি কর্নার পুষ্টি বিশেষজ্ঞ কবিতা দেবগান বলেছেন, প্রটিনে থাকা অ্যামিনো এসিড শরীরকে অ্যান্টিবডি তৈরিতে সহায়তা করে এবং আপনাকে বিভিন্ন সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। তাই খাবারে প্রটিন রাখা গুরুত্বপূর্ণ। খাবারে প্রোটিন থাকবে। এবং আপনি সুস্থ থাবে 

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অশ্বগন্ধা

পোল্যান্ডের ন্যাশনাল কলেজ অব ন্যাচারাল মেডিসিনের এক গবেষণা অনুসারে, অশ্বগন্ধার ইমিউনোলজিক প্রভাব রয়েছে, যা
রোগ প্রতিরোধ ক্ষমতা আরো বাড়িয়ে তুলতে পারে । এ ছাড়া এর অ্যান্টি-অক্সিডেন্ট প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

 

জার্নাল অব স্পোর্ট অ্যান্ড হেলথ সায়েন্সে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে, পরিমিত ব্যায়াম আপনার দেহের রোগ
প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধক কোষকে উদ্দীপিত করতে সহায়তা করে।

 

আরো পড়ুনঃ

ফোঁড়া শক্ত হলে করণীয়?

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আদা ও রসুন

আপনার ডায়েটে আদা এবং রসুন রাখুন। রসুনে অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিবায়োটিক রয়েছে। ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের
একটি গবেষণা অনুসারে, এতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্যও রয়েছে, যা রোগ প্রতিরোধক কোষের কার্যকারিতা বাড়িয়ে তুলতে পারে। অন্যদিকে আদা প্রদাহ হ্রাস করে এবং এর অ্যান্টিমাইক্রোবায়াল বৈশিষ্ট্যগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখে ।

 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভালো ঘুম

ঘুম কম হলে শরীরের রোগ-জীবাণুর সঙ্গে লড়াই করার ক্ষমতা কমে যায় । সুতরাং ভালো ঘুমের চেষ্টা করুন। আপনি যখন ঘুমাবেন, আপনার টি কোষগুলো সক্রিয় হবে, যা রোগ-জীবাণুর সঙ্গে লড়াই করতে ভূমিকা পালন করে । শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা নয় ভাল ঘুম খুবই উপকারী আপনাকে সস্থ রাখতে। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন ‘সি’

নিউট্রিয়েন্টস জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে ভিটামিন ‘সি’ বিভিন্ন সেলুলার ফাংশন সমর্থন করে, যা
আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অবদান রাখে । তাই ভিটামিন সি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন । তাহলে দেখবেন খুব সহজেই ভাল থাকতে পারবেন। 

 

 

রোগ প্রতিরোধ ক্ষমতা ধূমপান কমানো

আমেরিকান সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) মতে, ধূমপান আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দিতে পারে, সুতরাং এ থেকে দূরে থাকাই ভালো । ধূমপায়ীদের করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা আরো বেশি ।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ব্যায়াম

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ব্যায়াম এর বিকল্প ব্যায়ামই। শুধু রোগ প্রতিরোধ কেন সুস্থ থাকতে সকলেই এই পরামরর্শই দিবেন যে ব্যায়াম কর। আপনি সুষ্থ থাকার জন্য যে ব্যায়াম তা কিন্তু ঘরে বসেই করতে পারবেন। দূরে কোথাও যাওয়ার প্রয়োজন পড়বে না। প্রশ্ন আসতে পারে যে কোন ব্যায়াম করলে রোগ প্রতিরোধ করা যাবে। এর সহজ সমাধান যে ব্যায়াম করে যেন শরীর ঘেমে যায় সেই দিকে খেয়াল রাখেন। যত দ্রুত ঘেমে যায় ততই ভাল। 

তাই প্রতিদিন অন্তত ২০ মিনিট করে ব্যায়াম করুন। আর ব্যায়াম এর ফলে আপনার শরীর যেমন থাকবে ফিঠ সেই সাথে রোগ প্রতিরোধ ক্ষমতাও হবে ফিট।

বিভিন্ন মেডিসিন ব্যবহার মাধ্যমেও কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়। কারণ আমাদের  শরীর নানা উপাদান রয়েছে যা দ্বরা রোগকে প্রতিহত করে। কিন্তু যখন এটি আর কাজে দিচ্ছে না তখই মেডিসিন এর প্রয়োজন পড়ে। আর বাজারে এখন অনেক মেডিসিন চলে।

আপাদত এই বিষয়গুলো মেনে চললেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যাবে। তবে এছাড়াও মেডিসিন, ইত্যাদি উপায়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায় যা আমরা পরে আবার আলোচনা করবো।

Leave a Comment