JANA BUJHA

মানুষের হাত তিনটি। কিন্তু কিভাবে? / Best 2024

ডান হাত আর বাম হাতের সাথে যে অন্য আর একটি হাত রয়েছে তা আমরা কয় জন জানি? জানা থাকুক আর নাই বা থাকুক আজকে জানবো কিভাবে মানুষের হাত তিনটি।

 

আমরা যে কোন কাজ করতে আমাদের হাতকে ব্যবহার করে থাকি। যদি একবার হাত ছাড়া বাঁচার কথা চিন্তা করি, তাহলে পৃথিবীতে সবচেয়ে অসহায় মনে হবে নিজেকে। আর অসহায় হওয়াটাই স্বাভাবিক।

 

মানুষের হাত তিনটি। কিন্তু কিভাবে?

 

মানুষের হাত তিনটি:

 

আমরা রাস্তায় চলতে ফিরতে প্রায়ই হাত নেই এমন মানুষদের দেখতে পাই। যাদের অধিকাংশই হয়ত ভিক্ষা করছে অথবা সাহায্য চাচ্ছে। তাদের প্রতি সহানুভূতি জন্মানোটা স্বাভাবিক।

 

 

কিন্তু যাদের হাত নেই তাদের চেয়েও বেশী অসহায় হচ্ছে যাদের তিনটি হাত রয়েছে। তাদের প্রতি সহানুভূতিটা আরও বেশী হওয়া উচিৎ। কেননা তারা তাদের তিনটি হাত ব্যবহার করে নিজেদের ধ্বংস করছে।

 

 

মানুষের তিনটি হাতের মধ্যে ২ টি হাত দৃশ্যমান এবং অন্য হাতটি অদৃশ্য। দৃশ্যমান হাত ডান হাত এবং বাম হাত। তাহলে অদৃশ্য হাতটি কোথায়? হ্যা, বলছি সেই হাতের কথা। তার আগে একটা ছোট ঘটনা বলে নেই।

(মানুষের হাত তিনটি)

 

আমার কিছু স্টুডেন্ট ছিল সেই ২০০০ সালের দিকে। এদের মধ্যে রাফাত ছিল খুব মেধাবী। আর সুজন ততটা মেধাবী নয়। কিছু দিন আগে সুজন এর সাথে দেখা- ভাল-মন্দ জিজ্ঞেস করার পর খোঁজ খবর নিলাম তার। সে এখন গণপূর্র্ত অধিদপতরে চাকরী করে।

 

 

বেশ ভাল চাকরী,প্রথম শ্রেণীর অফিসার। কি পোস্টে যেন চাকরীটা করে তা এখন আমার মনে পড়ছে না। যাই হোক কথার প্রসঙ্গে রাফাত এরকথা উঠলো। জিজ্ঞেস করলাম রাফাত কি করে কোথায় আছে?

 

(মানুষের হাত তিনটি)

 

রাফাত এখন একটি স্টেশনারী দোকান দিয়েছে এলাকায়। শোনে আমি অবাকই হলাম কেননা ও যে মানের ছাত্র ছিল তাতে করে ওর অনেক ভাল কিছুকরার কথা।

 

 

হঠাৎ মনে পড়ে গেল ওদেরকে যখন পড়াতাম সেই স্মৃতি গুলো। (মানুষের হাত তিনটি)

 

 

সুজন বরাবরই প্রচুর চেষ্টা করতো। কোন দিন বলেনি স্যার এই জন্য আমি পড়া শিখতে পারি নি। এই সমস্যার কারণে পড়তে বসতে পারি নি। কিন্তু অন্যদিকে রাফাত অসাধারণ মেধা থাকা সত্ত্বেও নানা অজুহাত।

 

 

আজকে বাসায় মেহমান, কালকে বেড়াতে যাব, পড়শু মাথা ব্যাথা ইত্যাদি নানা অজুহাত আর অজুহাত। আমি রাফাতকে বলতাম রাফাত পড়া ফাঁকি দিয়ে নিজেকে ঠকাচ্ছ। (মানুষের হাত তিনটি)

 

 

আমারতো কিছু না, তুমি নিজেই একদিন পস্তাবে। আজ হয়ত আমার কথা গুলোই সত্য হয়েছে।

(মানুষের হাত তিনটি)

 

আরো পড়ুনঃ

 

 

আমাদের অদৃশ্য হাতটি হলো অজুহাত। এই হাতটির ব্যবহার দিন দিন বেরেই চলেছে। পরিবার, অফিস, রাস্তা-ঘাট, দোকান সব জায়গায়ই মানুষের শুধু অজুহাত। ওর জন্য আমি এই কাজটি করতে পারি নি।

 

 

আজকে আমার মাথা ব্যাথা তাই কাজটি শেষ করতে পারি নি। বাসায় কারেন্ট ছিল না তাই কাজ হয় নি। প্রচুর গরম পড়েছে আজকে, এই গরমে কি কাজ করা যায়? এই প্রতিটি ঘটনা কি আমরা বা আমাদের আশেপাশের মানুষ গুলোর মধ্যে দেখতে পাই না?

 

 

যারা এইভাবেই নানা অজুহাতে সময়কে ক্ষেপণ করছি একদিন সময়ও আমাদের ঠিক একইভাবে অজুহাত দেখাবে। সে দিন হয়ত রাফোতের মত অনেক মেধাবী হয়েও আমরা আমাদের প্রাপ্য অবস্থানটা তৈরী করতে পারবো না। (মানুষের হাত তিনটি)

 

 

ডানহাত , বাম হাত আমাদের সকল কাজ করে কিন্তু অজুহাত সকল কাজকে পন্ড করে। তাই অজুহাত এর ব্যবহার বন্ধ করতে হবে। কিন্তু কিভাবে? (মানুষের হাত তিনটি)

 

 

অজুহাত বন্ধ করতে চাইলে প্রথমেই নিজের সাথে নিজের প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে। অজুহাত যে ক্ষতিকর তা নিজেকে চরমভাবে উপলব্ধি করতে হবে। এরপর আস্তে আস্তে অজুহাতের পরিমাণ কমিয়ে আনতে হবে।

 

 

যদি আমি দিনে ১০ বার নানা কাজের জন্য অজুহাত এর ব্যবহার করতাম এখন থেকে দিনে ৭ বার অজুহাত দিব। তারপর ৫ বার, এরপর ৩বার , ২বার, ১ বার এইভাবে অজুহাত দেয়া বন্ধ করে দিব। এইভাবে প্র্যাকটিস এর মাধ্যমে হয়ত মাস ২ এর মধ্যেই অজুহাতমুক্ত জীবন গড়ে উঠতে পাড়ে। আমাদের আশেপাশে যত সফল ব্যক্তিদের আমরা দেখি তারা কিন্তু নিজের সাথে কখনই আপোষ করে নি। তারা নিজেকে কখনও অজুহাতের কবলে বিলীয়ে দেয় নি। আর আমরাতো সকলেই সফল হতে চাই তাই না? আর যদি নিজেকে কখনওই সফল হতে না দিন তাহলে কেউ আপনাকে সফল করতে পারবে না। 

চলুন, আজকেই অজুহাতকে কেটে ফেলি, ডান আর বাম হাত ব্যবহারে সফল জীবন গড়ি। 

(নুষের হাততিনটি

0 thoughts on “মানুষের হাত তিনটি। কিন্তু কিভাবে? / Best 2024”

Leave a Comment