JANA BUJHA

পেটে ব্যথা এর কারণ লক্ষণ কমানোর উপায় Best 2024

পেটে ব্যথা (Pain Abdomen)

আমাদের দৈনন্দিন জীবনে যে সমস্ত স্বাস্থ্য সমস্যায় আমরা ভুগে থাকি তাদের মধ্যে পেটে ব্যথা অন্যতম। এমন ব্যক্তির সংখ্যা খুবই কম যে জীবনের কোনও না কোন সময় পেটের ব্যথায় ভুগেনি। পেটে ব্যথা হলে অনেকে চিকিৎসকের বিভিন্ন রকমের ঔষধ খেয়ে থাকে ।

 

এটা বিপদজনক। কারণ পেটে ব্যথা কোন রোগ নয়। এটি রোগের উপসর্গ এবং পেটে ব্যথার নানা কারণ রয়েছে। এ সকল কারণ সনাক্ত করণ ব্যতিরেকে ঔষধ খেলে তাতে উপকারের পরিবর্তে অপকার হবার সম্ভাবনাই বেশী।

পেটে ব্যথা এর কারণ লক্ষণ কমানোর উপায়

 

পেটে ব্যথার কারণ সমূহ :

যে সমস্ত কারণে আমরা সাধারণত : পেটের ব্যথার ভুগে থাকি সে কারণগুলো প্রধানত নিম্নরূপ

১. পেপটিক আলসার (পাকস্থলী এবং ক্ষুদ্রান্ত্রের ক্ষত)

২. পিত্তথলির প্রদাহ (কলেসিস্টাইটিস)

৩. লিভারের রোগসমূহ –

ক) হেপাটাইটিস (লিভার ইনফ্লেমেশন)

খ) লিভারের ক্যান্সার

 

 

৪. খাদ্যে বিষক্রিয়া (ফুড পয়জনিং)

৫. অগ্নাশয়ের রোগ সমূহ-

ক) অগ্নাশয়ের প্রদাহ

খ) অগ্নাশয়ের ক্যান্সার

 

 

৬. মূত্রনালীর প্রদাহ

৭. এ্যাপেনডিসাইটিস

৮. অন্ত্রনালীর পথ রুদ্ধ হওয়া

 

৯. অন্ত্রনালীর ছিদ্র (পারফোরেশন)

১০. কিডনীতে পাথর

 

১১. জরায়ুর দুই পাশের নালীর এবং ওভারীর প্রদাহ

১২. একটোপিক প্রেগন্যান্সি

১৩. ওভারিয়ান সিস্ট ফেটে গেলে

পেটে ব্যথা হলে আমরা কেবল পেটের ভিতরের বিভিন্ন সমস্যার কথা ভেবে থাকি । কিন্তু পেটের উপরের অংশে মাঝামাঝি জায়গায় এক ধরনের চাপ দেওয়া ব্যাথা অনুভূত হতে পারে এবং এটা হার্টের মায়োকার্ডিয়াল ইনফার্কশন নামক রোগের কারণে হয়ে থাকে ।

অতিরিক্ত খাদ্য গ্রহন করলে অনেক সময় পেটে ব্যথা হতে পারে ।

 

পেটে ব্যথার লক্ষণসমূহ:

  • পেপটিক আলসার (পাকস্থলীর এবং ক্ষুদ্রান্ত্রের ক্ষত) :

পেপটিক আলসারের ব্যথা প্রকার ভেদে খালি এবং ভরা পেট উভয় অবস্থাতেই হতে পারে। এ রোগ হলে পেটের উপরের অংশে মাঝামাঝি জায়গায় জ্বালাপোড়া করে ।

 

  • পিত্তথলির প্রদাহ (কলেসিস্টাইটিস) :

সাধারণত পিত্তথলিতে পাথর জমা হয়ে পিত্তথলির প্রদাহের সৃষ্টি হয়। এ রোগ সাধারণত  মোটা, মেদ বহুল এবং চল্লিশ বছরের বেশী বয়সের মহিলাদের বেশী হয়ে থাকে ।

রোগীর পেটের উপরের অংশে ডানদিকে প্রচন্ড ব্যথা অনুভব করে যা পরবর্তীতে কাঁধে ছড়িয়ে পড়তে পারে। একই সাথে প্রচন্ড বমিও হয় ।

 

 

  • হেপাটাইটিস (লিভারের ইনফ্লেমেশন):

 লিভার যখন বিভিন্ন জীবানু বিশেষ ভাবে হেপাটাইটিস ভাইরাস দ্বারা আক্রান্ত হয় তখন হেপাটাইটিস রোগের সৃষ্টি হয় । এ রোগ বিভিন্ন ঔষধ যেমন প্যারাসিটামল ট্যাবলেট দ্বারাও হতে পারে।

পেটের উপরের অংশে ডানদিকে প্রচন্ড ব্যথা এবং সেই সাথে রোগীর জ্বর এবং জন্ডিস দেখা যায়। প্রস্রাব হলুদ রঙের এবং মল ফ্যাকাশে হয়ে যায় ৷

 

  • খাদ্যে বিষক্রিয়া (ফুডপয়জনিং) :

 আমাদের দেশে পেটে ব্যথার অন্যতম একটি কারণ খাদ্যে বিষক্রিয়া। সাধারণত : পচাবাসি এবং অপরিস্কার জীবানুযুক্ত খাবার খাওয়ায় এ সমস্যার উদ্ভব হয় । পেটে মোচড় দিয়ে তীব্র ব্যথা, সেই সাথে জ্বর এবং রোগীর ঘন ঘন পাতলা পায়খানা হয় এই রোগে একই সাথে অনেকে আক্রান্ত হতে পারে।

 

  • অগ্নাশ্যয়ের প্রদাহ (প্যানক্রিয়াটাইটিস) :

 এই রোগের অন্যতম কারণ বিলীয়ারী নালিকাতে পাথর হওয়া এবং অত্যধিক অ্যালকোহল পান করা। পেটের উপরের অংশে মাঝামাঝি জায়গায় প্রচন্ড ব্যথা অনুভূত হয় যা পেটের দুপাশে কিংবা পিঠেও অনুভূত হতে পারে।

 

  • মূত্রনালীর প্রদাহ:

 এই রোগে সাধারণত মহিলারা বেশী আক্রান্ত হয়ে থাকে। এই রোগে আক্রান্ত রোগীর পিঠে পাজরের নীচে দু’পাশে এবং তলপেটে ব্যথা করে । এছাড়া রোগীর প্রস্রাবে জ্বালাপোড়া করে এবং কাঁপিয়ে জ্বর আসে।

  • অ্যাপেনডিসাইটিস :

 অ্যাপেনডিসাইটিস হল বৃহদান্ত্রর অ্যাপেনডিক্স নামক অঙ্গের প্রদাহ। সাধারণত এই রোগে আক্রান্ত রোগীর নাভির চারিপার্শ্বে ব্যথা শুরু হয় এবং পরবর্তীতে তলপেটের ডান পাশে প্রচন্ড ব্যথা অনুভূত হয় ।

 

আরো পড়ুনঃ ক্যাস্টর অয়েল এর ক্ষতিকর দিকগুলো

 

  • অন্ত্রনালীর পথ রুদ্ধ হওয়া :

 কোন কারণে অন্ত্রনালীর পথ বন্ধ হয়ে গেলে পেটে হঠাৎ করে বেশী প্রচন্ড ব্যথা অনুভব করে। এই ব্যথা বার বার হয়। রোগীর প্রচন্ড বমি হয় এবং পেট ফুলে যায় । এক পর্যায়ে পায়খানা বন্ধ হয়ে যায়।

 

  • অন্ত্রনালীর ছিদ্র (পারফোরেশন) :

 কোন কারণে (যেমন, পেপটিক আলসার) অন্ত্রনালী ছিদ্র হয়ে গেলে পেটের উপরে অংশে হঠাৎ করে প্রচন্ড ব্যাথার সৃষ্টি হয় এবং পেট ফুলে শক্ত বোর্ডের মতো হয়ে যায়।

 

  • কিডনীতে পাথর :

 কিডনীতে পাথর হলে পিঠের কিনারায় পাজরের নীচে প্রচন্ড ব্যথা হয় এবং এই ব্যথা পেটের সামনের দিয়ে নীচের দিকে প্রস্রাবের রাস্তার দিকে চলে যায় । জরায়ুর দুইপাশে নালী এবং ওভারীর প্রদাহ (সালপিনগোউফোরাইটিস) : এই রোগে আক্রান্ত মহিলাদের তলপেটে অথবা তলপেটের দুই পাশে প্রচন্ড ব্যথার সৃষ্টি হয় । রোগীর প্রচন্ড জ্বর এবং প্রশ্রাব করার সময় যন্ত্রনা হয় ।

 

  • একটোপিক প্রেগন্যান্সি (অস্বাভাবিক গর্ভাবস্থা) :

জড়ায়ু ছাড়া পেটের অন্য কোন জায়গায় শুক্রানু দ্বারা নিষিক্ত জিম্বানু স্থাপিত হলে তাকে একটোপিক প্রেগন্যান্সি বলে । রোগীনির পেটে প্রচন্ড ব্যথা হয় ।

 

  • ওভারিয়ান সিস্ট ফেটে গেলে :

 ওভারিয়ান সিস্ট ফেটে গেলে রোগিনীর পেটে প্রচন্ড ব্যথা হয় ৷

 

পেটে-ব্যথা-এর-কারণ-লক্ষণ-কমানোর-উপায়
পেটে-ব্যথা-এর-কারণ-লক্ষণ-কমানোর-উপায়

 

 

জটিলতা :

পেটে ব্যথার বিভিন্ন কারণগুলোর সঠিক সময়ে চিকিৎসা না করলে নানা রকম জটিলতা দেখা দিতে পারে। যেমন : পেপটিক আলসার থেকে পাকস্থলী ফুটো হয়ে যেতে পারে,

 

পাকস্থলী থেকে খাদ্য ক্ষুদ্রান্তে যাবার পথ সরু হয়ে খাদ্য চলাচলে বিঘ্ন ঘাটতে পারে। আবার অ্যাপেনডিসাইটিস হলে সময় মতো অপারেশন করার ব্যবস্থা না করলে অ্যাপেনডিক্স এ পুজ তৈরী হতে পারে এবং তা সারা পেটে ছড়িয়ে পড়তে পারে । এসব জটিলতা থেকে রোগী মৃত্যুর কোলে ঢলে পড়তে পারে।

 

করণীয় :

লোকজন নিজেরা সচেতন হলে পেটে ব্যথার অনেক কারণ থেকে মুক্ত থাকা সম্ভব। যেমন : নিয়মিত পরিমান মতো খাবার খাওয়া, পর্যাপ্ত বিশুদ্ধ পানি পান করা, পচা দুষিত খাবার খাওয়া থেকে বিরত থাকা ইত্যাদি ।

সবচেয়ে আসল কথা হলো চিকিৎসকের পরামর্শ ব্যতীত ঔষধ খাওয়া ঠিক নয় । চিকিৎসক পেটে ব্যথার সঠিক কারণ সনাক্ত করে যে ব্যবস্থাপত্র দেয় সেই অনুযায়ী চললে সুস্থ জীবন যাপন করা সম্ভব। নিচে একটি ভিডিও দিলাম দেখলে সহজেই বুঝতে পারবেন এর কারণগুলো। 

 

Leave a Comment