JANA BUJHA

জলপাই দিয়ে ছোট মাছ রান্না এর সহজ উপায় (জলপাই/ছোটমাছ) / Best 2024

জলপাই দিয়ে ছোট মাছ রান্না করে খেতে অনেকেই পছন্দ করেন। বিশেষ করে ভোজন রসিকরা বিভিন্ন খাবারের স্বাদ নিতে পছন্দ করেন। অনেকে টক খেতে পছন্দ করেন আবার অনেকে করেন না। যারা অল্প টক খান তারা জলপাই দিয়ে ছোট মাছ রান্না করে খেতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক জলপাই দিয়ে ছোট মাছের ঝটপট সহজ একটি রেসিপি…..
জলপাই দিয়ে ছোট মাছ রান্না
জলপাই দিয়ে ছোট মাছ রান্নার সহজ উপায় (জলপাই/ছোটমাছ)

 

জলপাই দিয়ে আপনি শুধু ছোট মাছ নয় সেই সাথে জলপাই এর আচার, জলপাই চাটনি, জলপাই দিয়ে রেসিপি ইত্যাদি আরও নানা কিছু তৈরী করতে পারবেন। যা আমরা একে একে দেয়ার চেষ্টা করবো। কারণ জলপাই এর নানা উপকার রয়েছে যা আপনার আমার স্বাস্থ্যের জন্য খুবই ভাল।

 

 

সেই সাথে আমরা অনেকেই জলপাই এর পুষ্টি গুনাগুন সম্পর্কে জানি, আবার জলপাই তেলের যথেষ্ট উপকারীতাও রয়েছে। আমরা এই প্রতিটি বিষয় নিয়ে ধাপে ধাপে আলোচনা করার চেষ্টা করবো। তবে এখন চলুন শুরু করি জলপাই দিয়ে ছোট মাছ রান্নার সহজ উপায়।  

 

(জলপাই দিয়ে ছোট মাছ রান্না)

জলপাই দিয়ে ছোট মাছ রান্না এর সহজ উপায়:

 

জলপাই দিয়ে অনেকে শুধু টক রান্না করেন আবার অনেকে নানা কিছুর সাথে মিক্সড করে তরকারী রান্না করেন। আমি আজকে জলপাই দিয়ে ছোট মাছ এর চচ্চড়ি রান্না করার সহজ উপায় বলতে যাচ্ছি।

 

 

যে জলপাইগুলো দিয়ে ছোট মাছ চচ্চড়ি করব সেই জলপাইগুলো, জলপাইয়ের সিজনে ধুয়ে ডিপ ফ্রিজে রেখেছিলাম। আপনারা চাইলে জলপাইয়ের সাথে একটু আলুও ব্যবহার করতে পারেন। আজকে আমি পুটি মাছ দিয়ে এই তরকারিটা রান্না করবো।

 

 

আপনারা চাইলে যে কোন ছোট মাছ ব্যবহার করতে পারেন। চলুন জেনে নেওয়া যাক জলপাই দিয়ে ছোট মাছ চচ্চড়ি।

 

(জলপাই দিয়ে ছোট মাছ রান্না)

 

 

জলপাই দিয়ে ছোট মাছ রান্নার প্রয়োজনীয় উপকরণ:

 

 

  ১। মাছ – পরিমাণ মত

(আপনি চাইলে যে কোন ছোট মাছ ব্যবহার করতে পারেন। পুটি মাছ দিয়েই আমার বেশি ভালো লাগে

তাই আমি পুটি মাছ নিয়েছি পরিমাণ মতো)  

 

 ২। পেঁয়াজ কুচি – ৪টি

 ৩। হলুদের গুঁড়ো – হাফ চা চামচ

 ৪। মরিচের গুড়া  – হাফ চা চামচ

 

 

 ৫। ধনিয়ার গুড়া-  ১ চামচের চার ভাগের এক ভাগ

 ৬। কাঁচামরিচ- ৫-৬ টা

 ৭। জিরা বাটা -চার ভাগের এক ভাগ

 

 


৮। লবন – পরিমাণ মতো


৯। তেল – পরিমাণ মতো

 

 

 

 আরো পড়ুনঃ

(জলপাই দিয়ে ছোট মাছ রান্না)

জলপাই দিয়ে ছোট মাছ রান্না এর প্রস্তুত প্রণালী :

 

 

 

পরিমাণ মতো অল্প একটু আলু চিকন করে কেটে নিতে হবে। তার সাথে পেঁয়াজ কুচি, হলুদ গুড়ো, মরিচ গুড়ো, ধনিয়া গুড়ো, জিরা গুড়ো বা কাচা জিরা বাটা যেটা আপনার পছন্দ, ফালি করা কাঁচা মরিচ, লবণ ও পরিমাণ মতো তেল দিয়ে ভাল করে মাখিয়ে নিতে হবে। এরপর অল্প একটু পানি দিয়ে মিডিয়াম আঁচে চুলায় বসিয়ে দিতে হবে।

 

 

তরকারি টুয়েন্টি পার্সেন্ট সিদ্ধ হয়ে গেলে তখন আলুর মত চিকন করে কেটে রাখা জলপাই ও মাছগুলো দিয়ে ঢেকে অল্প আচে রান্না করে নিতে হবে। ২০-২৫ মিনিট সময় ধরে কম আঁচে রান্না করলে তা মজা হবে।

 

আপনি চাইলে নামানোর আগে ধনেপাতাও ব্যবহার করতে পারেন। তরকারি থেকে পানি শুকিয়ে তেল বেরিয়ে আসলে তখন চুলা থেকে নামিয়ে রাখতে হবে। জলপাই দিয়ে ছোট মাছ রান্না তে আপনি যদি রসরসে রাখতে চান তাহলে প্রথমে পানিটা পরিমাণে একটু বেশী দিতে হবে।

 

 

তবে এটা কিন্তু জলপাই ও ছোট মাছ এর চচ্চড়ি হবে না এটা হবে জলপাই ও ছোট মাছের টক রান্না। কথা হলো জলপাই ও ছোট মাছ দিয়ে আপনি যে তরকারিই রান্না করেন না কেন প্রসেস মোটামুটি সেইম। আর এরপর ২০ মিনিট পর তরকারী চুলা থেকে নামিয়ে রাখুন আর গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন মজাদার জলপাই দিয়ে ছোট মাছ চচ্চড়ি।

 

 

জলপাই দিয়ে ছোট মাছ রান্নার টিপস:

 

 

 ১. জলপাই আলুর সাথে দিয়ে মাখালে তরকারিটা তিতা হয়ে যেতে পারে। এটা অবশ্যই খেয়াল রাখতে হবে।

 

 ২. বেশি পানি দেওয়া যাবে না তাহলে তরকারিগুলো গলে যেতে পারে।

 

 ৩. অবশ্যই অল্প আচে রান্না করা ভাল।

 

 ৪. পরিমাণ মত তেল ব্যবহার করতে হবে যাতে তেলটা রান্নার শেষে বের হয়ে আসে তাহলেই

   তরকারির স্বাদ বহুগুণ বেড়ে যাবে।

 

 

জলপাই এর সাথে ছোট মাছ দিয়ে যে মজাদার রান্নাটা আমরা আজকে শেয়ার করলাম আশা করি তা আপনাদের ভাল লেগেছে। জলপাই এর আচার বা রেসিপি, জলপাই তেলের উপকারিতা, জলপাই এর পুষ্টি গুনাগুন ইত্যাদি নানা বিষয় জানতে আমাদের সাথেই থাকুন। আর জলপাই আর ছোট মাছ দিয়ে যে রান্নাটা করবেন তখন আমাদের দাওয়াত দিতে ভুলবেন না আশা করি। 

 

 

(জলপাই দিয়ে ছোট মাছ রান্না)

0 thoughts on “জলপাই দিয়ে ছোট মাছ রান্না এর সহজ উপায় (জলপাই/ছোটমাছ) / Best 2024”

Leave a Comment