JANA BUJHA

চুল পড়া বন্ধ করার দোয়া /ইসলামী উপায় Best 2024

 চুল পড়া বন্ধ করার দোয়া বা চুল পড়া কমানোর দোয়া খুঁজতে খুঁজতে যেহেতেু এখানে ক্লিক করেছেন, তারমানে আপনি ঠিক কাজটিই করেছেন। চুল পড়া বন্ধের ইসলামী উপায় অনুসরণে আপনি খুব সহজে চুল পড়া সমস্যা থেকে মুক্তি পাবেন ইনশাল্লাহ।

চুল পড়া বন্ধ করার দোয়া /ইসলামী উপায় ২০২৩

চুল  পড়া বন্ধ করার দোয়া জারনার আগে চুল নিয়ে কিছু আলোচনা করলে কেমন হয়? আশা করি খারাপ লাগবে না যখন চুল নিয়ে অজানা কিছু তথ্য জানতে পারবেন। চুল কী, চুল পড়ার কারণ, চুল পড়া সমস্যা ছেলেদের, চুল পড়া সমস্যা মেয়েদের, চুল পড়া বন্ধ করতে তেল এর ব্যবহার ইত্যাদি নানা বিষয় আমরা ধারাবাহিকভাবে আলোচনা করে যাব।

 

তাই আশা করি আপনার চুল পড়া সম্পর্কে সম্পূর্ণ ধারনা পেতে আপনার কষ্ট হবে না যদি আমাদের সাথেই থাকেন। আর এইসব তথ্য কাজে লাগিয়ে আপনি আপনার সমস্যা থেকেও খুব সহজে মুক্তি পেতে পারবেন ইনশা্ল্লাহ।

 

চুল পড়া বন্ধ করার দোয়া |ইসলামী উপায় Best 2024 জানার আগে জানব চুল কি দিয়ে তৈরী

 

মানুষের শরীরের বাহিরের ত্বক এর ফলিকল থেকেৎপন্ন চিকন প্রটিন তন্তু। মূলত চুল ক্যারোটিন নামক প্রোটিন থেকে তৈরী। যার ৯৭ ভাগ প্রোটিন এবং ৩ ভাগ পানি দিয়ে তৈরী। একজন সুস্থ মানুষের মাথায় এক থেকে দেড় লক্ষ চুল থাকে। তাছাড়া চুল সাধারণত দেড় থেকে দুই বছর অব্দি বৃদ্ধি পেতে থাকে। আর একটা বিষয় হল চুল আসলে মৃত কোষ দিয়ে তৈরী। 

 

 

চুল পড়া বন্ধ করার দোয়া জানার আগে আরও জেনে নেই  চুল পড়ার কারণ

 

বংশগত কারণ| চুল  পড়া বন্ধ করার দোয়া

মূলত চুল পড়ার সবচেয়ে কমন যে কারণটি রয়েছে তা হলো বংশগত কারণ। আমাদের অনেকেই রয়েছেন যাদের জেনেটিক কারণেই চুল পড়ে থাকে। আর এক্ষেত্রে ডাক্তার এর চিকিৎসা বা ওষুধ খুব একটা কাজে আসে না। 

 

মানসিক চাপ| চুল  পড়া বন্ধ করার দোয়া

হ্যাঁ, মানসিক চাপ এর কারণেও মানুষের চিুল পড়তে পারে। মানসিক চাপ থেকে যতদূর সম্ভব বেচে থাকতে হবে।

 

সঠিক খাবার গ্রহণ না করা| চুল  পড়া বন্ধ করার দোয়া

আমাদের শরীরে সুষম খাবারের ভূমিকা অনস্বীকার্য। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ঠিক সময় খাবার;দাবার গ্রহন করে না এবং জাঙ্ক ফুড খেয়ে থাকেন। আর এ কারণেও চুল পড়তে পারে। 

 

ঘুম এর কারণে চুল পড়া

ঘুম মানুষের জন্য কতটা জরুরি তা বলে বোঝানোর নয়। অনেক মানুষ আছেন যারা রাত জেগে থাকে। নিয়মিত ঘুম হয় না। এমনকি দুশ্চিন্তার জন্য ঘুম হয়ই না। তাই নিয়মিত ঘুমাতে হবে। কোন অবস্থাতেই ঘুম নিয়ে ঝামেলা করা যাবে না। কারণ ঘুম এর সমস্যার জন্য চুল পড়া খুব স্বাভাবিক ঘটনা। 

 

মেডিসিন এর সাইডইফেক্ট

 

আমারা অনেক সময় মেডিসিন এর সাইড ইফেক্ট না জেনেই নানা মেডিসিন খেয়ে থাকি। কিন্তু এইসব মেডিসিন এর যে সাইড ইফেক্ট এর ফলে যে আমাদের কী কী ক্ষতি হতে পারে তা আমরা চিন্তাও করি না। ঠিক তেমনি রক্ত পাতলা করার মেডিসিন, এ্যান্টিবায়োডিক এর কোর্স শেষ না করা ইত্যাদি নানা কারণে চুল পড়ে যেতে পারে। তাই মেডিসিন এর বিষয়ে সতর্কতা আবশ্যক।

 

চুলে ভিটামিন এর অভাব

সাধারণত চুলে যদি ভিটামিন ই এবং ডি এর অভাব দেখা দেয় তখন চুল পড়তে পারে। তাই সূর্য এর মধ্যে যেতে হবে এবং ভিটামিন এর অভাব থাকলে তার ব্যবস্থা নিতে হবে। 

 

হরমোনের সমস্যা

হরমোনের ইমব্যালেন্স বা হরমোনের যথাযথ উৎপাদনের অভাবের ফলেও চুল পড়তে পারে। 

 

চুলে উল্টা-পাল্টা প্রসাধনী

আমাদের মাঝে অধিকাংশ মানুষই চুলে প্রসাধনী ব্যবহার করে। কিন্তু সেইসব প্রসাধনী আপনার চুলের জন্য কতটুকু উপেযুক্ত তা কি আমরা চিন্তা করে দেখেছি? তাই রাসায়নিক যেসব প্রসাধনী আমরা ব্যবহার করি তা ব্যবহারে সতর্ক হতে হবে। 

 

আরো পড়ুনঃ

 

 

 

ভেজা চুলে চিড়ুনী দিয়ে আঁচড়ানো

 

ভেজা চুলে যদি কেউ চুল আঁচড়ায় তাহলে চুল পড়ে যেতে পারে। তাই চুল এমনেতেই শুকানোর পর চুল আঁচড়ানো যেতে পারে। তাই ভেজা চুলে চিড়ুনী লাগানো ঠিক হবে না। 

 

আসলে একেক জন মানুষের একেক কারণে চুল পড়ে থাকে। তাই সবার ক্ষেত্রে যে এই বিষয় গুলো মিলে যাবে তা কিন্তু না। 

 

সবশেষ কথা হলো যখন মহান সৃষ্টিকর্তা আমাকে আপনাকে নানা অসুস্থতা, বিপদ ও সমস্যা থেকে মুক্ত করে দিবেন তখন আর কোন কিছুরই আর প্রয়োজন নেই। চুল পড়ার মত সমস্যা থেকেও মুক্তি দিতে পারে ইসলামী আমল।

 

তাই চুল পড়া বন্ধ করার দোয়া ও আমল করলে আমরা সহজেই চুল পড়া সমস্যা থেকে মুক্তি পেতে পারবো ইনশাল্লাহ। আরি এই বিশ্বাসই আমাদের চুল পড়া বন্ধ করবে। তাহলে চলুন জেনে নেয়া যাক চুল পড়া বন্ধ করার দোয়া। 

 

চুল পড়া বন্ধ করার দোয়া

 

পবিত্র কোরআনের সূরা হামীম সিজদার ৪৪ নং আয়াত এর একাংশ হলো এই দোয়া বা আমলটি- 

 

                   কুল হুয়া লি্ল্লাজিনা আমানু হুদাও ওয়াশিফা””

 

আমল করার নিয়ম- প্রথমে পাক- পবিত্র হয়ে তিনবার দুরুদ শরীফ পড়তে হবে। তারপর উক্ত দোয়াটি ১২১ বার পড়তে হবে। আবার তিনবার দুরুদ পড়ার মাধ্যমে আমল শেষ করতে হবে। এরপর আপনি যে তেল ব্যবহার করেন সে তেল হাতে নিয়ে ফুঁ দিয়ে মাথায় ব্যবহার করতে হবে।  আর এই আমলটি ২১ দিন করতে হবে। তাহলে ইনশা্ল্লাহ ভাল ফলাফল পাবেন। 

 

 

চুল পড়া বন্ধ করার অন্য আর একটি দোয়া আমল

 

 

 

ওয়া ইযা মারিদতুফাহুওয়া ইয়াশফীন

 

অসুস্থ হলে তিনিই আমাকে রোগমুক্ত করেন

 

এই আমলটি আপনি দিনে দুইবার করতে পারেন।  প্রথমে আপনি খাঁটি ওলিভওয়েল নিবেন। এরপর উপরের আয়াত টি ৭ বার পড়ে অথবা আরও বেশী পড়ার পর তেলের মধ্যে ফুঁ দিনে ২ বার ব্যবহার করতে পারেন। তবে মূল ব্যাপার হলো আপনার বিশ্বাস। খোদার প্রতি বিশ্বাসই পারে আপনাকে সমস্ত সমস্যা থেকে মুক্ত করতে। 

 

 



তাই আশা করি চুল পড়া বন্ধ করার দোয়া জানতে পেরেছেন। আপনি যে কোন একটি আমল করে দেখতে পারেন। আর আমাদের নেক্সট লিখা পড়তে আপনাদের দাওয়াত রইল। এখানে চুল পড়ার কারণ, চুল পড়ার সমস্যা, চুল কি দিয়ে তৈরী, চুল কী, চুল পড়া বন্ধ করার দোয়া ইত্যাদি বিষয়ে আলোচান করার চেষ্টা করা হয়েছে। যদি একটুও উপকারে আসে তাহলে দোয়া করবেন আমাদের জানাবোঝা পরিবারের জন্য। 

পোস্ট ট্যাগ- চুল পড়া বন্ধ করার উপায়,চুল পড়ার কারণ ও প্রতিকার, চুল পড়া বন্ধের তেল, চুল পড়ার ইসলামী উপায়, চুল পড়া বন্ধ করার শ্যাম্পু, চুল পড়া বন্ধ করার ব্যায়াম, কোন তেল দিলে চুল পড়া বন্ধ হবে, আমলকি কি চুল পড়া বন্ধ করে।  


Leave a Comment