JANA BUJHA

হার্টকে ভালো রাখার প্রাকৃতিক উপায়গুলো কি কি? Best 2024

মানুষের গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে হার্ট অন্যতম। তাই চলুন জেনে নেই হার্টকে হার্টকে ভালো রাখার প্রাকৃতিক উপায়গুলো কি কি?

 

হার্টকে ভালো রাখার প্রাকৃতিক উপায়গুলো কি কি?

 

হার্টকে ভালো রাখার প্রাকৃতিক উপায়গুলো কি কি:

 

প্রিয় মানুষটিকে ভালবাসা নিবেদন করতে, প্রথম যে শব্দটি মুখে আসে তা হলো “তুমি আমার হৃদয়”। মানুষ তার ভালবাসার মানুষটিকে বুকের বাম পাশে থাকা হৃদয় এর মাঝে আগলে রাখতে চায়।

 

 

প্রিয় মানুষটিকে আগলে রাখার জন্য যে ভালোবাসা হৃদয়ে লালিত হয়, সেই হৃদয়ের কতটুকু খবর রাখি আমরা? 

 

 

 

আমরা কি জানি, আমাদের হৃদয়টি কতটুকু সুস্থ আছে? কতটুকু অসুস্থ? যদি হৃদয়টি অসুস্থ থাকে তবে কি করে প্রিয় মানুষটিকে আগলে রাখবেন?

 

 

তাই প্রিয় মানুষগুলোকে আগলে রাখতে আর নিজেকে সুস্থ রাখতে প্রয়োজন হৃদয়/ হার্ট এর যত্ন নেয়া। তাই হার্টকে ভালো রাখার প্রাকৃতিক উপায় কি কি তা জানার মাধ্যমে বুঝতে পারবো  কিভাবে যত্ন নিতে হবে হার্টকে।

 

 

হার্ট হচ্ছে আমাদের শরীরের মধ্যে রক্ত সঞ্চালনের একমাত্র যন্ত্র। এটি বার বার সংকোচন প্রসারণ এর মাধ্যমে আমাদের সারা শরীরে

 

 

অক্সিজেনবাহীত রক্ত সরবরাহ করে এবং কার্র্বনডাই অক্সাইডযুক্ত রক্ত সারা শরীর থেকে হার্টে নিয়ে আসে। জন্মের পর থেকে মৃত্যু অবদি এটা কখন থামে নি, আর থামলেই হবে মৃত্যু। 

 

 

 

তাই মানুষ এর বেচেঁ থাকার জন্য এর গুরুত্ব কতটুকু তা আর নতুন করে বলার দরকার হবে না আশা করি। কিন্তু আমরা যে জিনিস এত গুরুত্বপূর্ণ তার কিভাবে যত্ন নিব তা নিয়ে বলা দরকার আছে।

 

 

কেননা আমরা এর সঠিক যত্ন নিচ্ছি না বলেই সারা পৃথিবীতে এখন অব্দি ১৭.৯ মিলিয়ন মানুষ মারা গেছেন শুধু মাত্র হার্ট এটাকে। 

 

(হার্টকে ভালো রাখার প্রাকৃতিক উপায়গুলো কি কি)

 

আর আমাদের দেশে সমগ্র মৃত মানুষের যে সংখ্যা তার মধ্যে ১৫.১৬% মানুষ মারা গেছেন শুধুমাত্র হার্ট এর অসুস্থতার জন্য। তাই এই ব্যাপারে প্রত্যেকের সচেতনতা আবশ্যক।

 

 

 

 

হার্ট এর সমস্যা বাহির থেকে বোঝা না গেলেও ভেতরে ভেতরে কিন্তু পুড়ে খায়। তাই সময় থাকতে সচেতন হওয়ার মাধ্যমে এই রোগকে হয়ত নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। হার্টের অসুস্থতার কারণে হতে পারে মৃত্যু। বিশেষ করে নারীদের চেয়ে পুরুষদের মৃত্যু ঝুঁকি একটু বেশীই। 

 

(হার্টকে ভালো রাখার প্রাকৃতিক উপায়গুলো কি কি)

 

ক্ষেত্র বিশেষে এটি আবার ভিন্নও হতে পারে। তাই হার্ট ভালো রাখতে মেনে চলতে হবে কিছু প্রাকৃতিক উপায়। চলুন জেনে নেয়া যাক হার্ট ভালো রাখার করণীয় কি?

 

 

কিছু কিছু খাবার আমাদের হার্ট ভালো রাখে। চলুন জেনে নেয়া যাক সে খাবার গুলো কি কি?

 

 

 

রসুন : যেসব খাবার আমাদের সাস্থ্যকে ভাল রাখতে খুব উপকার করে তার মধ্যে অন্যতম হচ্ছে রসুন। রসুন খেলে শরীরে কোলেস্টেরল এর মাত্রা কমে যায়। এক কোয়া রসুন খালি পেটে খেলে তা হার্টের খুব উপকার করে। 

 

 

তৈলাক্ত মাছ: তৈলাক্ত মাছে থাকে ওমেগা থ্রি ফ্যাটি এসিড । এটি হার্টের জন্য দারুন উপকারী বিশেষ করে সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি থাকে, তাই সামুদ্রিক মাছ আমাদের হার্ট কে ভালো রাখার জন্য বিশেষভাবে কার্যকর।

 

(হার্টকে ভালো রাখার প্রাকৃতিক উপায়গুলো কি কি)

 

হলুদ : কাঁচা হলুদের উপকারিতার কথা আমরা সবাই জানি। এটি হার্টের জন্য বেশ উপকারী। তাই
হাটকে ভালো রাখতে কাঁচা হলুদ খান।

 

 

ওর্র্স : ওরস বেশ স্বাস্থ্যকর একটি খাবার। ওরসে থাকে হাই ফাইবার। যে কারণেই এটি খুব
উপকারী।

 

 

আরো পড়ুন:

 

 

সবুজ শাক সবজি: হার্টের সুস্থ্যতা বজায় রাখতে ভিটামিন-কে খুবই প্রয়োজন। আর তার সেরা উপায় হচ্ছে সবুজ শাকসবজি খাওয়া ।

 

 

ব্যায়াম : ব্যায়াম বা শারীরিক কসরত শরীরের জন্য অত্যন্ত উপকারী। উপরে উঠতে লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন। তাছাড়া হাঁটা সাঁতার হার্টের জন্য অত্যন্ত উপকারী।

 

 

স্ট্রেস কমান: দুশ্চিন্তা মুক্ত থাকুন, ইতিবাচক ভাবতে শুরু করুন । ভালো ভালো বিষয় ভাবার প্র্যাকটিস করুন। প্রান খুলে হাসুন। ভালো ভালো বই পড়ুন, সিনেমা দেখুন।

 

(হার্টকে ভালো রাখার প্রাকৃতিক উপায়গুলো কি কি)

 

এছাড়াও ওজন কে নিয়ন্ত্রনে রাখুন। শারীরিক পরিশ্রম করুন প্রতিদিন কমপক্ষে 30 মিনিট। হাঁটার অভ্যাস গড়ে তুলুন। ধূমপান ছাড়ার চ্যালেঞ্জ জিতুন। ইচ্ছাশক্তি পারে ধূমপান থেকে বিরত রাখতে।

 

 

এক সমীক্ষায় দেখা গেছে ১৯৮০ সালের তুলনায় দ্বিগুণ পরিমাণ একাকীত্ব বোধ করেন এখনকার মানুষ অর্থাৎ ১৯৮০ সালে এর হার ছিল ২০ শতাংশ কিন্তু এখন ৪০ শতাংশ।

 

(হার্টকে ভালো রাখার প্রাকৃতিক উপায়গুলো কি কি)

 

চিকিৎসাবিজ্ঞান বলছে কেউ যখন কারো সঙ্গে কথা বলে তখন হরমোন নিঃসরণ এর মাধ্যমে মস্তিষ্ক হৃদপিন্ডের সঙ্গে যোগাযোগ স্থাপন করে। এতে হৃদপিন্ডের কার্যক্রম সচল হয়ে ওঠে।

 

 

 

অর্থাৎ হৃদপিণ্ড ভালো রাখতে ও মানসিক চাপ কমিয়ে নিজেকে সুস্থ রাখতে আমাদের উচিত মানুষের সঙ্গে চমৎকার সম্পর্ক গড়ে তোলা যা অত্যন্ত জরুরি।

❤️

  

(হার্টকে ভালো রাখার প্রাকৃতিক উপায়গুলো কি কি)

0 thoughts on “হার্টকে ভালো রাখার প্রাকৃতিক উপায়গুলো কি কি? Best 2024”

  1. ঔষধের পার্শপ্রতিক্রিয়া থেকে মুক্তি পাওয়া যাবে।

    Reply

Leave a Comment