JANA BUJHA

ফার্মের মুরগীর মাংস রান্না করার পারফেক্ট রেসিপি / Best 2024

ফার্মের মুরগী ছিল বলে ফার্মের মুরগীর মাংস রান্না করে খেয়ে বেঁচে আছি আমরা সাধারণ বাঙালি। অনেকেই এই কথা বললেও কথা কিন্তু মিথ্যা না। কম খরচে সহজে পাওয়া যায় এমন একটি মাংস হলো ফার্মের মুরগী। আর ধনী থেকে গরীব কে না খায় এই মুরগীর মাংস !! 

ফার্মের মুরগীর মাংস রান্নার সেরা রেসিপি

 

আবার কেউ কেউ আছেন যারা মুরগী খেতে পছন্দও করে না। কিন্তু সত্যি কথা হলো রান্নার মত রান্না হলে কিন্তু পেট পুড়ে খেতে কেউ অনীহাও করবে না। তাই কিভাবে জমপেশ ও ঝটপট ফর্মের মুরগীর মাংস রান্না করতে হবে তাই বলতে চলেছি। চলুন শুরু করা যাক।

(ফার্মের মুরগীর মাংস রান্না)

 

পারফেক্ট উপায়ে ফার্মের মুরগীর মাংস রান্না করারা রেসিপি:

 

কি কি উপকরণ লাগে:

 

 

 ১. মুরগী-১ টি

 ২. পেঁয়াজ বাটা-৪ চা চামচ

 ৩. আদা বাটা- ৪ চা চামচ

 ৪. পেঁয়াজ কুচি- ১/২ কাপ 

 

(ফার্মের মুরগীর মাংস রান্না)

 

 ৫. রসুন বাটা- ৩ চা চামচ

 ৬. ধনিয়া গুঁড়া – ২ চা চামচ

 ৭. হলুদ গুঁড়া- ১ চা চামচ

 ৮. মরিচের গুঁড়া- ৪ চা চামচ

 

 

 ৯. গরম মসলা গুড়া- ১/২ চা চামচ

 ১০. জিরা গুড়া- ১ চা চামচ

 ১১. তেল- ১ কাপ

 ১২. তেজপাতা- ৩/৪ টি

 

 

(ফার্মের মুরগীর মাংস রান্না)

 

 ১৩. গরম মসলা- ৩/৪ টুকরা

 ১৪. এলাচ- ৪/৬ টি

 ১৫. দারুচিনি- ২/৩ টি

 

 

 ১৬. গোল মরিচ দানা- ৪/৫ টি

 ১৭. লবণ- পরিমাণ মত

 ১৮. পানি- পরিমাণ মত

 

 

 

(ফার্মের মুরগীর মাংস রান্না)

 

আরো পড়ুনঃ

 

 

 

 

 

ফার্মের মুরগী রান্নার প্রস্তুত প্রণালী:

 

মাংস রান্নার প্রথমে একটু লবণ, আদা বাটা, রসুন বাটা দিয়ে মাংসটা ভালভাবে ১০ মেরিনেট করে রাখুন। এরপর কড়াইয়ে হালকা তেল দিয়ে পোল্ট্রির মাংসগুলো ভেজে নিন। মাংস ভাজার সময় মাংসের গা থেকে পানি ছাড়বে।

 

 

এই পানি শুকিয়ে যাওয়ার আগ পর্যন্ত চুলার বেশি আচে মাংস ভাজতে থাকুন। ভাজার সময় মাংস কড়াইয়ের সাথে লেগে যেতে পারে। 

 

(ফার্মের মুরগীর মাংস রান্না)

 

ফলে আলতো করে মাংস নেড়ে দিন। কাজটি একটু সাবধানে করতে হবে কারণ পোল্ট্রির মাংস খুব নরম হয়। ফলে প্রথমেই বেশি নাড়া হলে মাংস ভেঙ্গে যেতে পারে। পানি শুকিয়ে এলে মাংস গুলো তুলে আলাদা একটি পাত্রে তুলে রাখুন।

 

 

এখন পাত্রে বাকি তেল দিয়ে তেল গরম হয়ে আসলে এতে এক এক করে এলাচ, গরমসলা, তেজপাতা, দারুচিনি, গোলমরিচের দানা ছেড়ে দিন। এরপর পেয়াজ কুচি দিয়ে লাল করে ভেজে নিন।

 

 

পেয়াজ কুচি লাল হয়ে এলে এক এক করে পেঁয়াজ বাটা, আদা বাটা, হলুদ, মরিচ, ধনিয়ার গুঁড়া ও ২ চা চামচ লবণ দিয়ে হালকা একটু পানি দিয়ে মসলাটা ভালোভাবে কষিয়ে নিন।

 

 

 

মসলা থেকে তেল ছেড়ে দিলে ভেজে রাখা পোল্ট্রির মাংসগুলো দিয়ে, কিছুক্ষণ নেড়ে অল্প সামান্য পানি দিয়ে মসলার সাথে মাংসটা ভালোভাবে কষিয়ে নিন। (ফার্মের মুরগীর মাংস রান্না)

 

 

১০ মিনিট পর কষানো মাংসে অল্প পরিমাণ পানি দিয়ে ঝোলে বলক আসার আগ পর্যন্ত ঢাকনা দিয়ে ঢেকে অপেক্ষা করুন। তরকারিতে ভালোভাবে বলক আসলে গরম মসলা ও জিরা গুড়া দিয়ে কিছুক্ষণ পরপর নাড়তে থাকুন।

 

ঝোলের পানি মাংসের গায়ে লেগে আসলে ঝোল থেকে তেল ছেড়ে আসার আগ পর্যন্ত হালকা আচে আরও কিছুক্ষণ দমে রাখুন। নামানোর আগে লবণ চেখে নিন। এরপর গরম গরম নামিয়ে পরিবেশন করুন দারুন মজাদার পোল্ট্রি মুরগীর মাংস ভুনা।

 

 

স্পেশাল টিপস্: (ফার্মের মুরগীর মাংস রান্না)

 

১. ফার্মের মুরগী রান্নার পূর্বে অবশ্যই ভেজে নিন। কারণ এই মুরগীর মাংসের কোষে অনেক পানি থাকে যা মাংস কষানোর সময় ঝোলকে পাতলা করে দেয় ফলে মাংস খেতে স্বাদ হয় না।

 

 

২. ভাজার সময় মাংস কড়াইয়ের সাথে লেগে যেতে পারে। ফলে আলতো করে মাংস নেড়ে দিন। কাজটি একটু সাবধানে করতে হবে কারণ পোল্ট্রির মাংস খুব নরম হয়। ফলে প্রথমেই বেশি নাড়া হলে মাংস ভেঙ্গে যেতে পারে।

 

 

৩. মাংস নামানোর আগে আগে ভেজে রাখা জিড়া ও গরমসলা গুড়া দিন। এতে মাংসের গ্রাণ ও স্বাদ ভাল হয়।

 

(ফার্মের মুরগীর মাংস রান্না)

Leave a Comment