JANA BUJHA

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম Best 2024

চুল পড়া বন্ধ করার ব্যায়াম নিয়ে অনেকের মনেই সন্দেহের অবকাশ থাকতে পারে। আসলেই কি চুল পড়া বন্ধ হবে? তাই এই ব্যায়াম গুলো আগে প্র্যাক্টিস এর মাধ্যমে নিজেই দেখতে পারবেন চুল পড়া বন্ধ হয় কি না। 

 

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩

চুল পড়া বন্ধ করার নানা উপায় রয়েছে। এর মধ্যে একটি উপায় ব্যায়াম করা। আসলে ব্যায়াম এর ফলে আমাদের শরীরে নানা উপকার হয়ে থাকে। আর চুল যেহেতু আমাদের বডির একটা অংশ তাই এই অংশের জন্য ব্যায়াম এর ভূমিকা থাকবে না এমনতো হতে পারে না। তাই  এই লিখার মধ্য দিয়ে আমরা আজকে জানবো চুল পড়া বন্ধ করার ব্যায়াম গুলো সম্পর্কে। শুরু করা যাক মূল আলোচনা-

 

Table of Contents

চুল পড়া বন্ধ করার ব্যায়াম| যোগব্যায়াম এর উপকারীতা

 

যোগাসন এবং প্রাণায়াম মাথার ত্বকে রক্ত এবং অক্সিজেনের সঞ্চালনকে উদ্দীপিত করে এবং চুলের বৃদ্ধিকে উন্নীত করার জন্য শুষ্ক, অলস চুলকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।

 

সামনে বাঁকানো যোগব্যায়াম ভঙ্গি যেমন আধো মুখ স্বনাসন, উত্তানাসন, ইত্যাদি মুখ ও মাথায় রক্ত এবং অক্সিজেনের সরবরাহ বাড়ায়, যার ফলে মাথার ত্বকের স্নায়ুগুলিকে উদ্দীপিত করে।

 

এই যোগব্যায়াম ভঙ্গিগুলি শরীরকে সহানুভূতিশীল করে এবং স্নায়ুতন্ত্র থেকে প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্রে স্থানান্তর করতে সহায়তা করে, যা স্নায়ুতন্ত্রে চাপ কমাতে সাহায্য করে, আর এই চাপ চুল পড়ার অন্যতম প্রধান কারণ।

 

সর্বাঙ্গাসনের মতো আসনগুলি থাইরয়েড গ্রন্থির কার্যকারিতা নিয়ন্ত্রণে সহায়তা করে, আর এটি  চুলের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। (চুল পড়া বন্ধ করার ব্যায়াম)

 

শিথিল যোগব্যায়াম ভঙ্গি যেমন বজ্রাসন শরীরের উত্তেজনা এবং উদ্বেগ উপশম করতে এবং হজমের উন্নতি করতে সাহায্য করে, যা চুল পড়ার আরেকটি কারণ।

 

প্রাণায়াম এবং শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম শরীর ও মাথার ত্বকে অক্সিজেন যোগাতে সাহায্য করে এবং স্বাস্থ্যকর চুল বজায় রাখতেও সাহায্য করে।

 

বালায়ম যোগ হল একটি সাধারণ নখ ঘষার ব্যায়াম যা নখের সাথে যুক্ত চুলের ফলিকলগুলিকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।

 

আমরা উপরে বিভিন্ন যোগব্যায়াম এর উপকারিতা জানলাম। তাহলে চলৃুন এখন জেনে নেয়া যাক এই যোগব্যায়াম গুলো কিভাবে করতে হবে। 



চুল পড়া বন্ধ করতে এবং চুলের বৃদ্ধির জন্য ১০ টি সেরা যোগব্যায়াম 

 

শরীর এবং আত্মার মধ্যে সাদৃশ্য অর্জন এবং একটি সুস্থ জীবনযাপন করার সর্বোত্তম উপায় হল যোগব্যায়াম। কিন্তু যোগব্যায়ামের মাধ্যমে চুল পড়া বন্ধ করবেন কীভাবে? যোগব্যায়াম সারা শরীরের নানাভাবে উপকার করে থাকে । আর চুল পড়া তার মধ্যে একটি। 

 

চুল পড়া বন্ধ করার ব্যায়াম| আধো মুখ শবাসন

এটি চুলের বৃদ্ধির জন্য অন্যতম সেরা যোগব্যায়াম যা মাথা এবং মুকুট অঞ্চলে রক্ত সঞ্চালনকে উত্সাহ দেয়, যা চুলের ফলিকলগুলিকে পুষ্ট করে। এই আসনটি সর্দি-কাশির জন্য একটি পরীক্ষিত যোগাসন।

 

আপনার হাত এবং পায়ে ভর করে শুরু করতে হবে। প্রথমে হাঁটু এবং হাত মাটি স্পর্শ করুন এবং আপনার হাত আপনার হাঁটু এবং কাঁধের সাথে লম্ব করুন। এখন আপনার নিতম্বকে বাইরে ঠেলে আপনার পা সোজা করুন এবং আপনার পায়ের আঙ্গুলের উপর দাঁড়ান।

 

আপনার হাতের তালু দিয়ে মাটিতে ধাক্কা দিন এবং আপনার মেরুদণ্ড সোজা করুন। এখন ধীরে ধীরে আপনার নিতম্ব নিচু করুন এবং প্রারম্ভিক অবস্থানে ফিরে যান। আশা করি ছবিতে দেখে সহজেই বুঝতে পাচ্ছেন কিভাবে ব্যায়ামটি করতে হবে। 

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩

চুল পড়া বন্ধ করার ব্যায়াম| উত্তানাসন

 

এটি একটি সামনের মোড়ের ভঙ্গি এবং সমতল পেট পাওয়ার জন্য এখন পর্যন্ত সেরা যোগব্যায়াম। মাথায় রক্ত সরবরাহ বাড়ায় এবং চুল পড়া রোধ করতে সাহায্য করে এবং চুলের গুণমান, ঘনত্ব এবং গঠন উন্নত করে। তাছাড়া চুল পড়া বন্ধ করার ব্যায়াম হিসেবে এটি খুবই কার্যকারী।

 

 

উত্তানাসন আপনার পা একসাথে রেখে দাঁড়ান। একটি গভীর শ্বাস নিন, শ্বাস ছাড়ার সাথে সাথে আপনার হাত তুলুন, সামনে ঝুঁকুন এবং আপনার হাত দিয়ে মেঝে স্পর্শ করুন। আপনি যদি পারেন আপনার হিলের পিছনে আপনার হাত রাখতে পারেন।

 

সাধারণভাবে শ্বাস নেওয়ার জন্য কয়েক সেকেন্ডের জন্য এই সামনের মোড়ের অবস্থানে থাকুন, তারপর একটি গভীর শ্বাস নিয়ে সোজা হয়ে উঠুন।

 

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩
চুল পড়া বন্ধ করার ব্যায়াম | সর্বাঙ্গাসন

চুলের বৃদ্ধির জন্য এবং চুল পড়া বন্ধ করতে এই যোগব্যায়ামটি  তালিকায় শীর্ষেই রাখতে হবে। এই বিশেষ আসনটি থাইরয়েড গ্রন্থিকে পুষ্টি জোগাতে সাহায্য করে এবং মস্তিষ্কে রক্ত প্রবাহ বৃদ্ধিতে  সাহায্য করে।

 

আর এই আসনটি   চুল পড়া বন্ধ করার জন্য একটি খুব ভালো চিকিৎসা। এটি ঘাড় ব্যথা দূর করার জন্য একটি ভাল  যোগ ব্যায়ামগুলির মধ্যে একটি।

 

চুল পড়া বন্ধ করার ব্যায়াম| সর্বাঙ্গাসন


আপনার পিঠের উপর শুয়ে থাকুন, একটি গভীর শ্বাস নিন এবং আপনার পা বাড়ান যতক্ষণ না আপনার পায়ের আঙ্গুলগুলি ছাদের দিকে নির্দেশ করে। আপনার শরীর আপনার কাঁধ এবং ঘাড় এর উপর বিশ্রাম করা উচিত. আপনার

 

হাত দিয়ে আপনার শরীরকে সাপোর্ট করুন, আর এটি  আপনার মেরুদণ্ডের কেন্দ্রে স্থাপন করা উচিত। আপনার পা এবং মেরুদণ্ড সোজা আছে কি না তা নিশ্চিত করুন। একটি গভীর শ্বাস নিন আর সেই সাথে  থাইরয়েড গ্রন্থির দিকে আপনার মনোযোগ নির্দেশ করুন।

 

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩

 



চুল পড়া বন্ধ করার ব্যায়াম| অপনাসন

চুল পড়া বন্ধ করার ব্যায়াম হিসেবে এটি অন্যতম কার্যকরী যোগব্যায়াম। এই ব্যায়াম শরীরকে বিশুদ্ধ করে এবং শরীর থেকে টক্সিন দূর করে। রক্ত শুদ্ধ করে এবং চুলের ফলিকলগুলিকে উদ্দীপিত করে চুলের বৃদ্ধি উন্নত করে। এটি পিঠের ব্যথার জন্য সবচেয়ে কার্যকর যোগব্যায়ামগুলির মধ্যে একটি যা পিছনে এবং ঘাড়ের চাপযুক্ত পেশীগুলিকে শিথিল করতে সহায়তা করে।

 

আপনাসন| চুল পড়া বন্ধ করার ব্যায়াম

 

আপনার পিঠের উপর শুয়ে থাকুন এবং শ্বাস ছাড়ার সাথে সাথে আপনার হাঁটু আপনার বুকের দিকে টানুন। আপনার বাহুর পরিবর্তে আপনার উরুর জোর দিয়ে আপনার পা বাড়ান, কয়েক সেকেন্ডের জন্য এই অবস্থানটি ধরে রাখুন।

 

এখন শ্বাস নিন এবং আপনার পা আপনার বুক থেকে দূরে আসতে দিন। আপনার শ্বাস আপনার আন্দোলন নির্দেশ করুন. আপনার চোখ বন্ধ করুন এবং অনুশীলনের সময় আপনার মনকে শিথিল করার চেষ্টা করুন।

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩

আরো পড়ুনঃ

 

শশঙ্গাসন| চুল পড়া বন্ধ করার ব্যায়াম

এটি চুলের বৃদ্ধির জন্য একটি উপকারী যোগাসন কারণ এটি সম্পাদন করার জন্য আপনাকে আপনার মাথার উপরের অংশ দিয়ে মাটি স্পর্শ করতে হবে, যা আপনার মাথার মধ্য দিয়ে রক্ত প্রবাহে সহায়তা করে। মাথার ত্বকে ভালো রক্ত সঞ্চালন মানে সুস্থ ও মজবুত চুল।

 

শশঙ্গাসন
মেঝেতে হাঁটু গেড়ে নিন এবং আপনার হিলের উপর বিশ্রাম নিন। এবার সামনের দিকে ঝুঁকুন এবং আপনার মাথার উপরের অংশটি মেঝেতে স্পর্শ করুন এবং আপনার হাত দিয়ে আপনার হিল ধরে রাখুন। ৫ শ্বাসের জন্য এই অবস্থানটি ধরে রাখুন এবং প্রারম্ভিক অবস্থানে ফিরে আসুন।

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩


চুল পড়া বন্ধ করার ব্যায়াম| উত্থানপদাসন

প্রজনন ব্যবস্থাও পরোক্ষভাবে চুলের বৃদ্ধির সাথে সম্পর্কিত। এই আসনটি সম্পাদন করার সময় পা যেমন উঁচু হয়, এটি শ্রোণী অঞ্চলে রক্ত সঞ্চালন উন্নত করে এবং প্রজনন অঙ্গগুলির সঠিক ক্রিয়াকলাপে সহায়তা করে।

 

উত্থানপদাসন
আপনার বাহু পাশে রেখে মেঝেতে শুয়ে পড়ুন। এখন আপনার পা সোজা করুন এবং সেগুলিকে মেঝে থেকে তুলুন এবং একই সাথে আপনার মাথা এবং ধড় মেঝে থেকে তুলুন যাতে আপনার দেহটি আপনার নিতম্বের উপর একটি V-আকৃতিতে ভারসাম্য বজায় রাখে। এক মিনিটের জন্য এই ভঙ্গিটি ধরে রাখুন এবং প্রারম্ভিক অবস্থানে ফিরে আসুন।
১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩


উস্ট্রাসন|চুল পড়া বন্ধ করার ব্যায়াম

 

উস্ট্রাসনকে চুলের বৃদ্ধির জন্য সবচেয়ে কার্যকরী প্রাকৃতিক প্রতিকারগুলির মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয় কারণ এটি শুধুমাত্র মাথার ত্বকে রক্ত ​​প্রবাহকে নির্দেশ করে না বরং থাইরয়েড গ্রন্থির অস্বাভাবিকতার ভারসাম্যও বজায় রাখে।

 

প্রতিদিন করা হলে, এটি প্রাকৃতিক উপাদান ব্যবহার করে চুল পড়ার জন্য যে কোনও ঘরোয়া প্রতিকারের পাশাপাশি কাজ করতে পারে।

 

উস্ট্রাসন
আপনার হাঁটুতে বসুন যাতে আপনার শরীর সোজা থাকে এবং আপনার হাঁটু সঠিক কোণে থাকে। এখন আপনার মেরুদণ্ডকে খিলান করুন এবং আপনার হাত দিয়ে আপনার হিল স্পর্শ করুন।

 

আপনি যখন পিছনে ঝুঁকে পড়বেন, আপনার মুখ উপরে সরান এবং ছাদের দিকে তাকান। আপনি স্বাভাবিক স্কোয়াট করার সাথে সাথে কয়েক সেকেন্ডের জন্য এই ভঙ্গিতে থাকুন এবং ধীরে ধীরে শুরুর অবস্থানে ফিরে আসুন।

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩


বজ্রাসন| চুল পড়া বন্ধ করার ব্যায়াম

 

চুলের বৃদ্ধি ও চুল পড়া বন্ধ করার  ব্যায়াম হিসেবে এটি একটি সহজ যোগব্যায়াম। যা  যে কেউ সহজে করতে পারেন। আপনি যখন এই আসনটি করেন,


তখন মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং চুলের ফলিকলগুলিকে বৃদ্ধি পায়। এই আসনটি ফোলা পেট উপশম করে, হজমে সহায়তা করে এবং ওজন কমাতে সহায়তা করে।

 

 

বজ্রাসন| চুল পড়া বন্ধ করার ব্যায়াম
মেঝেতে হাঁটু গেড়ে আপনার মেরুদণ্ড সোজা এবং আপনার হিল একসাথে রাখুন। আপনার উরুতে আপনার হাত রাখুন, তালু নীচে। আরাম করুন এবং 1 মিনিটের জন্য গভীরভাবে শ্বাস নিন, তারপর আপনার সামনে আপনার পা সোজা করুন।

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩

 



পবনমুক্তাসন| চুল পড়া বন্ধ করার ব্যায়াম

 

চুল পড়া বন্ধ করার ব্যায়াম হিসেবে এটি সবচেয়ে কার্যকরী যোগাসনগুলির মধ্যে একটি, যা গ্যাস উপশম করতে এবং হজমেও সহায়তা করে। এটি আপনার নীচের পিঠকে শক্তিশালী করতে এবং পেট এবং নিতম্বের চর্বি কমাতেও সাহায্য করে।

 

 

পবনমুক্তাসন

 

শুয়ে ঊর্ধ্বমুখী। একটি গভীর শ্বাস নিন এবং আপনার বুকের কাছে আপনার হাঁটু ধরে আপনার হাত দিয়ে একটি পা আপনার বুকে নিয়ে আসুন।

 

আপনি এই ভঙ্গিটি ধরে রাখার সাথে সাথে পুরোপুরি শ্বাস ছাড়ুন, তারপরে শিথিল করুন এবং আপনার পাকে শুরুর অবস্থানে ফিরিয়ে আনুন। এখন আবার শ্বাস নিন এবং অন্য পা দিয়ে একই পুনরাবৃত্তি করুন। এই আসনটি উভয় দিকে কয়েকবার পুনরাবৃত্তি করুন।

 

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩

বলায়াম  ড্রেসার| চুল পড়া বন্ধ করার ব্যায়াম

চুল পড়া বন্ধ করে চুল বৃদ্ধির  টিপস হিসেবে প্রায় সবসময়ই বালায়ম যোগব্যায়াম কার্যকরি ভুমিকা পালন করে। আর এই ব্যায়াম এত সহজ যা যে কেউ করতে পারে যে কোন সময়। 

 

বালায়ম
যোগ যেভাবে করতে হবে- আপনাকে শুধু দুই হাতের নখ ঘষতে হবে। আপনার আঙ্গুলগুলি বাঁকান যাতে তারা আপনার তালুর দিকে নির্দেশ করে। এখন আপনার হাতগুলিকে একত্রিত করুন যাতে সমস্ত আঙ্গুলের নখ একে অপরের সংস্পর্শে থাকে। এরপর
  ৫ মিনিটের জন্য জোরে ঘষুন। কিন্তু কখনও বৃদ্ধা আঙুল ব্যবহার করতে যাবেন না। 

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩

 

পড়ুনঃ

 

চুল পড়া বন্ধ করতে  ৩ টি শক্তিশালী প্রাণায়াম কৌশল

স্ট্রেস চুল পড়ার অন্যতম প্রধান কারণ এবং এটি থেকে মুক্তি পাওয়ার সর্বোত্তম উপায় হল প্রাণায়াম এবং ধ্যান। ধ্যান এবং প্রাণায়াম চাপ এবং উদ্বেগের মাত্রা কমাতে এবং সারা শরীরে রক্ত সঞ্চালন উন্নত করতে সাহায্য করে।

 

কপালভাতি প্রাণায়াম| চুল পড়া বন্ধ করার ব্যায়াম

কপালভাটি একটি শক্তিশালী প্রাণায়াম শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম যা মস্তিষ্ককে স্নায়ুতন্ত্রের কার্যকারিতা বাড়াতে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে আরও অক্সিজেন গ্রহণ করতে সাহায্য করে। এটি ডায়াবেটিস এবং স্থূলতার সাথে লড়াই করতেও সহায়তা করে।

 

কপালভাতি
প্রাণায়াম আপনার পা বাঁকিয়ে পদ্মাসনে বা লোটাস পোজে বসুন। এখন জোর করে শ্বাস ছাড়ুন এবং আস্তে আস্তে শ্বাস নিন। বিরতি ছাড়াই ৫ মিনিটের জন্য এই শ্বাসের কৌশলটি পুনরাবৃত্তি করুন। প্রথমে ১ মিনিটের জন্যও এই শ্বাস চালিয়ে যাওয়া কঠিন হতে পারে, তবে নিয়মিত অনুশীলনের মাধ্যমে আপনি ৫ মিনিট চালিয়ে যেতে পারবেন।

 

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩

ভাস্ত্রিকা প্রাণায়াম| চুল পড়া বন্ধ করার ব্যায়াম

 

এটি আরেকটি প্রাণায়াম যা শরীর থেকে অতিরিক্ত পিত্ত, কফ এবং বায়ু অপসারণ করতে সাহায্য করে। এটি রক্ত এবং স্নায়ুতন্ত্রকেও বিশুদ্ধ করে। এটি, ঘুরে, চুলের বৃদ্ধিতে সহায়তা করে। ঘরে বসেই পেটের চর্বি কমানোর জন্য এটি একটি আশ্চর্যজনক ব্যায়াম।

 

ভাস্ত্রিকা প্রাণায়াম এটি একটি শক্তিশালী শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম যেখানে আপনি বজ্রাসন অবস্থানে বসেন, আপনার মুষ্টি আঁকড়ে ধরেন এবং আপনার কাঁধের পাশে নিয়ে যান। এখন আপনি আপনার হাত উঠানোর সাথে সাথে শক্তভাবে শ্বাস নিন এবং নামানোর সাথে সাথে শ্বাস ছাড়ুন।

 

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩

ভিলোম অনুলোম| চুল পড়া বন্ধ করার ব্যায়াম

 

অনুলোম বিলোমকে নদী শোধন প্রাণায়ামও বলা হয়। এটি একটি সহজ বিকল্প শ্বাসপ্রশ্বাসের কৌশল যা আপনার ফুসফুসকে সুস্থ রাখতে এবং স্ট্রেস দ্বারা উত্পাদিত মুক্ত র্যাডিকেলের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। এটি সারা

 

শরীরে ভাল সঞ্চালন প্রচার করে এবং ঠান্ডা উপশম করতে সাহায্য করে এবং মাথার ত্বকে পুষ্টি দিয়ে স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে। যার ফলে আপনার চুল পড়া বন্ধ হয়ে যায়। ধ্রুবক এবং নিয়ন্ত্রিত শ্বাসও পুরো স্নায়ুতন্ত্রকে ম্যাসেজ, টোন এবং পরিষ্কার করে, শিথিল করার অনুভূতি প্রদান করে। (চুল পড়া বন্ধ করার ব্যায়াম) 

 

অনুলোম বিলোম পদ্মাসনে বা লোটাস ভঙ্গিতে বসুন এবং এক হাতের বুড়ো আঙুলটি একটি নাসারন্ধ্রের উপর রাখুন এবং তর্জনী বাঁকুন। অনামিকাটি সোজা রাখুন যাতে এটি অন্য নাকের ছিদ্র বন্ধ করতে ব্যবহার করা যেতে পারে। এখন খোলা

 

নাসারন্ধ্র দিয়ে গভীরভাবে শ্বাস নিন, আপনার তর্জনী দিয়ে এটি বন্ধ করুন, অন্য নাকের ছিদ্রটি খুলুন এবং এটি দিয়ে শ্বাস ছাড়ুন। 1টি চক্র পেরিয়ে গেছে। পরবর্তী চক্র শুরু করতে, আপনি যে নাকের ছিদ্র দিয়ে শ্বাস ছাড়েন সেই একই নাকের মাধ্যমে শ্বাস নিন এবং শ্বাসপ্রশ্বাসের প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

 

 সতর্কতা


– উচ্চ রক্তচাপ, হৃদরোগ বা হার্নিয়া আছে এমন ব্যক্তিদের এটি চেষ্টা করা উচিত নয়।

১০ ‍টি সেরা চুল পড়া বন্ধ করার ব্যায়াম-২০২৩



আমরা এখানে চুল বন্ধ করার ব্যায়াম গুলো সম্পর্কে একটা ধারণা পেয়েছি। সবশেষ কথা হলো এই গুলোর ফলাফল আপনি একদিনে পাবেন না। তাই নিয়মিত চর্চার মাধ্যমে আপনি ব্যায়াম এর ফলাফল পাবেন। তাই নিজেকে চুল পড়া সমস্যা থেকে বাচিয়ে রাখতে নিয়মিত এই ব্যায়াম গুলো করে যান। এই ব্যায়াম এর ফলে আপনার চুল পড়া বন্ধ হবে এবং সেই সাথে চুল বৃদ্ধিও পাবে। 

 

নিচের ভিডিওর মাধ্যমে আপনি কয়েকটা ব্যায়াম দেখতে পারবেন স্বচক্ষে। 

 

পোস্ট ট্যাগ– চুল পড়া বন্ধ করার উপায়, চুল পড়া বন্ধ করুন, চুল পড়া বন্ধ ও নতুন চুল গজানোর উপায়,আজীবনের জন্য চুল পড়া বন্ধ করুন, চুল পড়া বন্ধ করার তেল , চুল ঘন করার উপায়, ছেলেদের চুল পড়া বন্ধ করার উপায়, চুল পড়া বন্ধের উপায়, চুল পড়া বন্ধ করুন, চুল পড়া বন্ধ করুন ছেলেদের, চুল ঝরে পরা বন্ধ, চুল পড়া ও পাকা বন্ধ করার উপায়, চুল পড়া বন্ধ হবেই, চুল পড়ার ব্যায়াম, চুল পড়া বন্ধের ঘরোয়া উপায়।



Leave a Comment