JANA BUJHA

কত টাকা হলে সুখী হওয়া যায়?

কত টাকা হলে সুখী হওয়া যায়?

 

গতকাল দাদাভাই আমার মেসে এসেছে। আমার  বন্ধুরা খুব খুশি হয় যখন দাদাভাই আমার মেসে আসে। দাদাভাই খুব মজার মানুষ, সেই সাথে আড্ডা প্রিয়। 

 

আমরা সারা রাত সবাই মিলে আড্ডা দিলাম গতরাতে। দাদাভাই আড্ডার মাঝেও কোন না কোন বিষয় শিখায়,যেমন গতকাল গল্পে গল্পে শিখিয়েছে কত টাকা হলে সুখী হওয়া যায।

 

যেটা আমিসহ আমার বন্ধুরা সবাই পছন্দ করেছে। উনি বাংলা,ইংরেজি, গণিত শিখায় না কিন্তু এর চেয়েও দামি শিক্ষা দিয়ে দেয় কথা বলার মাধ্যমে।  আমার দাদাভাই জীবনবোধ এর শিক্ষা দেয়।
গল্প বলে বলে এত সুন্দর করে জীবনের শিক্ষা দেয় সত্যিই  অসাধারণ।

কত টাকা হলে সুখী হওয়া যায়

গতকাল সে তার বন্ধুর গল্প করলো। দাদাভাই এর বন্ধু রাজীব হোসেন, কি একটা মাল্টিন্যাশনাল কোম্পানির বড় অফিসার। অনেক টাকা বেতন তার। উনার বউও সরকারি প্রথম শ্রেণির চাকুরীজীবি। দাদাভাই বলে, আমার বন্ধু রাজীব গত সপ্তাহে আমার কাছ থেকে বিশ হাজার টাকা ধার নিয়েছে।

 

 

তারবড়ইঅভাব।বউএরসাথে দিনরাত ঝগড়া।  রাজিব একদিন আড্ডার মধ্যে বলে প্রায় এক লাখ টাকা
বেতন পাই আর আমার বউ বলে ইনকাম বাড়ানোর জন্য। আমি নাকি ফকিন্নি  মাকা জব করি।

 

আড্ডায় অন্য কেউ খেয়াল না করলেও কথাটা আমি খেয়াল করি। আর একদিন রাজীব আমায় বলে তার বউ নাকি প্রতি মাসে ত্রিশ হাজার টাকার শপিং করে। কিছু বললে বলে আমি কি অন্য কিছু করি নাকি। মাসে দুইবার শপিং আর তিনবার পারলারে যাই।

 

এ আর এমন কি। রজীব বলে বন্ধু শালির ঝি প্রায় প্রতি মাসে ৫০০০০ হাজার টাকা ভুংভাং করে খরচ করে। কিছু বললেই বলবে আমি নাকি কৃপণ, ছোট মনমানসিকতা। কই যাই আর কারেই বলবো এইসব কথা। যদি কোন প্রোগ্রাম থাকে তাহলেতো পারলারেই ৮/১০ হাজার টাকা দিয়ে আসে। আচ্ছা বলতো এই যে আটা ময়দা মেখে অনুষ্ঠানে যায় কি লাভ হয় তাতে? 

 

 

এইগুলা মেখে যদি আরও সুন্দর হইতো তাওতো মনরে বুঝাইতাম। মেকাপ করতে করতে স্কিনের অবস্থা বারটা,প্রায়ই ডাক্তার দেখাইতে হয়। যদি আমি কিছু বলি তাহলে আমায় বলবে আমি নাকি বেগডেটেড, কালচার বুঝি না। 

 

আর শপিং করতে গেলে যখন যেটা পছন্দ হবে সেটাই লাগবে। বন্ধু  বিয়ে করার সময় মনে হইছে বিয়েতো একবারই করবো বউটা সুন্দরী না হলে কি হয়।!! এখন আফছোচ হয় কত ভাল ভাল মেয়ে হাতছাড়া হইছে যারা হয়ত এত সুন্দরী ছিল না কিন্তু এত বেপরোয়া ছিল না।

 

দেখ এই যে এত টাকা ইনকাম করি মাস শেষে বাড়িতে পাচ হাজার টাকা পাঠাই। নিজের  কাছেই লজ্জা লাগে। যে মা, বাবা এত কষ্ট করে পড়াশোনা করালো তাদের একটু টাকা দিয়ে ও শান্তি নাই। আমার বড়বোনটার জামাই মারা গেছে তুইতো জানিসই,  একবার ভাগ্নিটা কলেজে ভর্তি  হবে
বলে ৫ হাজার টাকা পাঠাই ছিলাম। ওরে আল্লা কি অন্যায় করলাম। 

কত টাকা হলে সুখী হওয়া যায়-২

আমায় বলে বোনের প্রতি নাকি আমার পিরীত উতলায়া উঠছে আরও কত আজে বাজে কথা। তখন সেই মাসে তার শাড়ি কিনে দেই নি। বললাম রিপার কলেজে টাকা দিছি। তারপর থেকেই ঝগড়া। শুনলে অবাক হবি এই ঘটনা নিয়ে ২ দিন কথায় বলে নি।

 

 আর তার বেতনের টাকাটা তুলেই তার মা- বাবা, ভাই বোনদের  টাকা পাঠিয়ে দেয়। একবার জিজ্ঞেস করারো প্রয়োজন মনে করে না। যদি বলি এত খরচ সংসারের একটু হেল্পতো করাই যায়। কিছু টাকা  জমালে ভবিষ্যতে কাজে লাগানো যেত। আর প্রতি মাসেই বাবা,মা, ভাই, বোনদের টাকা পাঠাও আমারওতো বাবা,মা আছে।  উত্তরে কি বলে শুনবি?

 

 
আগে বউ, ছেলে মেয়েদের ভভরণপোষণ কর তারপর না হয় মা বাবাকে পঠাইও। সংসারই চালাতে পারছোনা আবার বাড়ির চিন্তা। আর মা বাবার দায়িত্ব কি শুধু তোমার? তোমার দুই ভাই যে আছে তাদের
দায়িত্ব নেই।

 

বন্ধুরে, কথাটাবললেইএমনউত্তরদিবে, মনেহবেএখনইএকটাথাপ্পড়বসাইগালে।আসলেসংসারজীবনে   পারস্পারিক  সম্মানটা খুব দরকার। আমার বউ  ভাবে আমি নিজে চাকরি করি, আমার জামাই কি আমায় চালায়? বরং আমি সংসারে টাকা দেই।

 

কত টাকা হলে সুখী হওয়া যায়-৩

বন্ধু তুইই ভাল আছিস। কোন প্যারা নাই। দাদাভাই আমাদের সাথে ঘটনাটা শেয়ার করার পর সবাই চুপ
হয়ে আছে। তখন দাদাভাই বললো দেখ তোমরা, রাজীব এর পরিবারের অর্ধেক ও  না আমার বেতন। অথচ আমার সংসার চালাতে কোন কষ্ট হয় না।

 

তোমাদের ভাবী সংসারের খরচ থেকেও প্রতি মাসে দুইহাজার টাকা জমা রাখে। এত চাই চাই খাই খাই নাই। প্রতি মাসে পারলালেও যেতে হয় না, আর দুই তিনটা শাড়িও কিনতে হয় না। সংসারটা
দুজন মিলে করতে হয়। টাকা ইনকাম করলেই যে ভাল চলা যাবে তা কিন্তু না। শোন তোমরা জীবনে আয় করার আগে কিভাবে ব্যয় করতে হয় তা শিখ।

 

অনেক টাকা আয় করেও ভালভাবে চলা যায় না যদি কোথায় কিভাবে ব্যয় করতে হবে তা না শিখে
কেউ। তাই আগে ব্যয় করা শিখ।

 

 দেখ আমার এক বন্ধু প্রতি মাসেই তার ধার করতে হতো। তখন আমরা ইউনিভার্সিটিতে পড়ি। সেই বন্ধু বাড়ি থেকে ৮ হাজার টাকা আনতো প্রতি মাসে, তারপর আবার দুইটা টিউশনি।  আর আমি দুই টিউশনি করে পেতাম ৭ হাজার। 

 

 
এই টাকা দিয়ে আমি মাসের খরচ চালানোর পরে  প্রতি মাসে ওরেও আবার টাকা ধার দিতাম। হা হা হা
হা। এই হচ্ছে মানুষের ব্যয় এর নমুনা। আবার দেখ একজন রিক্সাচালক মাসে ৩০/৩৫ হাজার টাকা ইনকাম করে কিন্ত দেখ উনী ঐ বস্তিতেই থাকে।

 

আরআমিএইটাকায়ঢাকায় ফ্ল্যাট নিয়ে, বউ, বাচ্চা নিয়ে থাকি। অদ্ভূত  না ব্যাপারটা। রিকশা চালক যত টাকায় ইনকাম করুক দেখবা উনী আয় ব্যয় এর হিসাবটাঠিকঠাককরতেপারেন  না।

 

 

আচ্ছা অনেক রাত হয়ে গেল এখন ঘুমাতে যাও সবাই। আচ্ছা একজন একজন করে বলতে পারবা আমরা এই ঘটনার প্রেক্ষিতে কি শিখলাম?

 

রাশেদ
– সুন্দরী বউ দেখে বিয়ে করা যাবে না। বিয়ে করতে হবে মেয়ের মেন্টালিটি চাহিদা কেমন তা বুঝেশুনে।

আমীন
বললো সংসারটা দুইজনের করতে হয়। এই কথাটা খুব ভাল লাগছে দাদাভাই।

রাশেদ-
দাদাভাই, আয় করার আগে ব্যয় করা শিখতে হয়। এর আগে এমন কথাকেউবলেনি এটাআমিসারাজীবনেরজন্যশিখলামমেনেচলারট্রাইকরবোইনশাল্লাহ।

দাদাভাই-
শোন তোমারা সুন্দর কিছু গড়ার জন্য পরিকল্পনা, সে অনুযায়ী পরিশ্রম
আর ধীরে ধীরে ৈধর্য ধরে চাওয়া পাওয়ার হিসাব কষতে হয়। তবেই না সুখী হওয়া
যায়। সবসময় যদি চাই চাই,নাই নাই আর হায় হায়
করা যায় তাহলে শুধু অশান্তিই বাড়বে সুখ আর আসবে না।

রকিব-
দাদাভাই সুখি হওয়ার জন্য যখন যে অবস্থানে আছি
সেই অবস্থান থেকে শুকরিয়া আদায় করতে হয়,যা আপনাকে
দেখে শিখলাম।

হ্যাঁ,
এইটাই সুখি হওয়ার প্রধান সূত্র।

 

আমি
চুপচাপ শুধু শুনছিলাম তখন দাদাভাই বললো কিরে তুই কিছু বলছিস না যে-  আমি বললাম দাদাভাই কতটাকা হলে মানুষ ভালভাবে সুখী
জীবনযাপন করতে পারে?

 

আরো পড়ুনঃ আকাশের দিকে তাকিয়ে যা যা তোমার মনে আসে এখানে লিখে রাখ।

দাদাভাই-
শোন কতটাকা হলে ভালভাবে চলা যায় তার চেয়েও গুরুত্বপূর্ণ তুই কিভাবে চলতে চাস। আমরা
ভাবি টাকা দিয়ে সুখী হয়ে যাব, এইটা ঐটা কিনতে পারলাম নিজের সকল চাওয়া পূরন করতে পারলাম
তার মানে আমি সুখী।

 

 আসলে  ব্যাপারটা এমন না আগে জানতে হবে কিভাবে আমি জীবনকে কাটাতে চায়? আমি যা চাচ্ছি তা কি আমার জন্য  সত্যিই দরকারী কি না? সঠিক জিনিসটা সঠিক সময়ে বেছে
নিতে পারছি কি না। মানুষ টাকা দিয়ে সুখী হতে পারে না বরং সুখী হতে হয় নিজেকেই সে কিভাবে
চলবে, কি খাবে, কি পড়বে, কিভাবে খরচ করবে 

 

 এইসব চাওয়া তার জন্য সমীচীন কিনা তা ঠিক করার পর।  এখন এই করতে কত টাকা লাগবে আর কতটাকা আমার আছে তা বিবেচনা করার মাধ্যমে সুখী হওয়া যেতে পারে। তাই টাকায়  সুখী হওয়া যায় না ,টাকা সুখী হতে সাহায্য করে আবার আমাদের জীবনের সকল ক্ষেত্রেই টাকা প্রয়োজন, তাই সুখী হতে এর গুরুত্বও কম নয় ।

 

কত-টাকা-হলে-সুখী-হওয়া-যায়.
                                                                  কত-টাকা-হলে-সুখী-হওয়া-যায়.

 

 

 তাই কত টাকা হলে সুখী হওয়া যাবে তা চিন্তা না করে আমি ভালভাবে চলার জন্য কি কি করা দরকার তা ঠিক করতে হবে আগে। তারপর ঠিক করতে হবে প্রযোজন পূরন করতে কিভাবে টাকা ব্যয় করবো ।

 

 আর আমার আয়ের সাথে আমার ব্যয়ের সমন্বয় কতটুকু আছে। টাকা দিয়ে সুখকে পরিমাপ করা যাবে না, সুখ কে পরিমাপ করতে হবে নিজের চিন্তা, অবস্থান বিবেচনার মাধ্যমে যেখানে টাকা একটা সহায়ক হিসেবে কাজ করবে।

 

 

রাশেদ তুমি কত টাকা হলে খুশী? ভাই এখন একটা বাইক কেনার টাকা হলেই আমি খুশী। দাদা হেসে বললো বাইক কেনার পর দেখবা নতুন আর একটা চাহিদা তৈরী হবে তাই টাকার প্রয়োজন তোমার কখনও শেষ হবে না যদি না তোমার চাহিদাকে নিয়ন্ত্রন করতে না পার।

 

 আচ্ছা বলতো তুমি একজন ছাত্র মানুষ তুমি বাইক দিয়ে কি করবা? ঘুরবা ফিরবা তাইতো? কিন্তু এইটা কি এখন তোমার খুব প্রয়োজন? আসলে আমাদের মন চায় তাই তা করতে হবে এই চিন্তা থেকে মুক্ত না হতে পারলে কোন দিন কেউ সুখী হতে পারবে না। অথচ অধিকাংশ মানুষ মন চায় জিন্দিকি কেই সুখ ভাবে।

 

 

 একটা অভ্যাস জীবনকে অনেক বেশী সুখী ও সুন্দর করতে পারে। অভ্যাসটা  হলো যে কোন কিছু করার আগে নিজেকে প্রশ্ন করা কি করছি, কেন করছি, কেন করতে চাচ্ছি, এটা কি সত্যিই আমার প্রয়োজন।

 

তাহলে দেখবা হুটহাট করে মন কিছু চাইবে না। টাকার বিবেচনায় সুখী হওয়া যায় না বরং চাহিদাকে বিবেচনা করে সুখী হওয়া যায়। আশা করি তোমরা বুঝতে পেরেছ আমি কি বলেছি। চল এখন ঘুমানো যাক।

 

এরপর সবাই আমরা যার যার বিছানায় যাই। আর আমি মনে মনে দাদাভাই এর জন্য খুব প্রাউড ফিল করলাম। এমন একজন লোক আমার ভাই ব্যাপারটা ভাবতেই ভাল লাগে। 

 

0 thoughts on “কত টাকা হলে সুখী হওয়া যায়?”

Leave a Comment