JANA BUJHA

ইংলিশ রাইটিং প্র‍্যাক্টিস এর সহজ ও সেরা তিনটি উপায়/ Best 2024

ইংলিশ এখন আমাদের সব খানেই প্রয়োজন। সেটি হোক বলায় কিংবা লিখায়। ফলে ইংলিশ রাইটিং প্র‍্যাক্টিস এর সহজ ও সেরা তিনটি উপায় নিয়েই আজ আমরা আপনাদের জানানোর চেষ্টা করব।
ইংলিশ রাইটিং প্র‍্যাক্টিস এর সহজ ও সেরা তিনটি উপায়

 

 

ইংলিশ রাইটিং প্র‍্যাক্টিস এর সহজ ও সেরা তিনটি উপায়

 

আমরা যারা ছাত্র,চাকুরী প্রত্যাশী, চাকুরীজীবী,ব্যবসায়ী, ফ্রিলান্সার ইত্যাদি যেকোন শ্রেণি পেশার মানুষের জন্য বর্তমান সময়ে ইংরেজি বলা,লিখতে পারা ও বুঝতে পারা অনিবার্য হয়ে দাড়িয়েছে। 

 

এখন নিজের কমিউনিকেশন স্কিল ভাল না হলে ভাল রেজাল্ট থাকালেও ভাল চাকরি হয় না। আর কমিউনিকেশন এর জন্য ইংরেজি জানা আবশ্যক। যারা পাড়াশোনা করে তাদের এমন কোন ক্লাস নেই যেখানে ইংরেজি প্রয়োজন নেই। 

 

 

আবার যারা চাকুরী প্রত্যাশী তাদের ভাইভাতে গেলে যে প্রশ্নটা প্রথমেই ফেইস করতে হয় তা হচ্ছে টেল মি এবাউট ইউরসেল্ফ। ব্যবসাতো এখন দেশের সীমানা পেড়িয়ে বিদেশ চলে গেছে।

 

তাই আপনি যাই করুন না কেন ইংরেজি জানা এখন বাধ্যতামূলক যা আমরা সবাই বুঝতে পারছি। 

 

ইংরেজি ভাষা শেখার জন্য আপনাকে চারটি ধাপে অগ্রসর হতে হবে।

১. রিডিং

২. লিসেনিং

৩. রাইটিং

৪. স্পোকেন

 

যদি ইংরেজিতে এক্সপার্ট হতে চান তবে প্রতিটি পার্ট আপনাকে রপ্ত করতে হবে। যদিও তা একদিনে সম্ভব নয়। আস্তে আস্তে সময় নিয়ে প্র‍্যাক্টিস এর মাধ্যমে হতে পারবেন এক্সপার্ট। 

 

(ইংলিশ রাইটিং প্র‍্যাক্টিস এর সহজ ও সেরা তিনটি উপায়)

প্রতিদিন আপনি ২ ঘন্টা সময় দিলে তিন থেকে চার মাসের মধ্যে একটা ককনফিডেন্স পাবেন বলে আশা করা যায়।  তবে সবার জন্য এইটা একরকম নাও হতে পারে।

 

কেউ আছেন খুব দুর্বল আবার কেউ ততটা না। তাই একেক জনের জন্য সময় এক একরকম লাগতে পারে। 

 

এখন কিভাবে রাইটিং স্কিল ভাল করতে পারবেন তা নিয়ে আলোচনা করবো।

 

রাইটিং ভাল করার অন্যতম ও একমাত্র পন্থা হচ্ছে প্র‍্যাক্টিস, প্র‍্যাক্টিস, প্র‍্যাক্টিস। এখন অনেকেই বুঝতে পারেন না কিভাবে প্র‍্যাক্টিস করব।

 

(ইংলিশ রাইটিং প্র‍্যাক্টিস এর সহজ ও সেরা তিনটি উপায়)

তাই যারা ভাবছেন যে রাইটিং ভাল করার জন্য প্র‍্যাক্টিস করবো কিন্তু কোন গাইডলাইন পাচ্ছেন না তাদের একটু সাহায্য করার চেষ্টা করবো।

 

 আমরা যে প্রক্রিয়াগুলো আলোচনা করবো তা যে একমাত্র ওয়ে তা কিন্তু নয়। প্রত্যেক এর শিখার ধরণ আলাদা আলাদা হবে এটাই স্বাভাবিক। 

 

১. আপনাকে অবশ্যই প্রতিদিন ৩০ মিনিট করে ইংরেজিতে লিখতে হবে।

২. কি নিয়ে লিখবো, টপিক কোথায় পাব এ নিয়ে অনেকেরই প্রশ্ন থাকতে পারে, তাদের জন্য আমরা আর একটি পোস্ট করবো।

 

(ইংলিশ রাইটিং প্র‍্যাক্টিস এর সহজ ও সেরা তিনটি উপায়)

এইখানে দেখানো হবে কিভাবে সহজে নিজের ভুলগুলো সংশোধন করে বিনা খরচে লিখার প্র‍্যাক্টিস করতে পারেন। এখন প্রায় সবার হাতেই একটি স্মার্ট ফোন আছে।

 

এই স্মার্ট ফোন ব্যবহার করেই নিয়মিত ফ্রিতে রাইটিং প্র‍্যাক্টিস করতে পারবেন। 

 

উপায় ১- সবচেয়ে জনপ্রিয় ও খুবই উপকারী একটা এপ হচ্ছে গ্রামারলি এপ। প্লে- স্টোর থেকে এপটি ডাউনলোড করুন প্রথমে। তারপর লগইন করুন।

 

এ ছাড়া ও আপনি গুগুলে গিয়ে গ্রামারলি লিখে খোঁজ করলেও পেয়ে যাবেন রাইটিং এর জন্য ওয়েবসাইট। ক্লিক করে ভেতরে প্রবেশ করুন।

 

এরপর এতে ফ্রিতে লিখার জন্য একটা পেইজ পাবেন। সেখানে যা লিখবেন তার কোথায় বানান ভুল হচ্ছে তা বুঝতে পারবেন। যে বানানটি ভুল হবে তারনিচে লাল দাগ দেখতে পাবেন। এইটার ডান পাশে সঠিক বানানটি চলে আসবে সেইটা ক্লিক করলেই আপনার লিখার মধ্যে এসে বসে যাবে।

 

(ইংলিশ রাইটিং প্র‍্যাক্টিস এর সহজ ও সেরা তিনটি উপায়)

কোথায় গ্রামার ভুল হচ্ছে তাও দেখতে পাবেন। এছাড়াও বাক্য সঠিকভাবে হচ্ছে কিনা তা বুঝতে পারবেন কারণ ভুল বাক্য এর নিচে দাগ ভেসে উঠবে। অনেক জায়গায় হ্লুদ রেখা ভেসে থাকতে পারে। এই বাক্য গুলো পুরোপুরি স্ট্যান্ডার্ড হয় নি।

 

 পাংচুয়েশন, সেন্টেন্স বিল্ডিং এর সমস্যা থাকতে পারে যা হলুদ রেখার মাধ্যমে বুঝতে পারবেন। কিন্তু আপনি চাইলে তা পরিবর্তন  করতে পারবেন না। কেননা এই সুবিধাটা পাবে শুধু প্রিমিয়াম গ্রাহকরা, যারা গ্রামারলির প্যাকেজ কিনেছে তারা। 

 

 

২. এখন যে ওয়েবসাইটের কথা বলবো তা হল Quillbot.com।  গুগলে খোঁজ করুন এটি। এইটাও গ্রামারলির মতই।

 

তবে এইটাতে একটা বিশেষ ফিচার হচ্ছে যে এইখানে আপনার লিখাটা এপ আবার পুনরায় লিখে সঠিক করে দিবে। এটাতেও প্রিমিয়াম ইউজারদের জন্য আলাদা সুবিধা রয়েছে।

 

আরো পড়ুন:

 

(ইংলিশ রাইটিং প্র‍্যাক্টিস এর সহজ ও সেরা তিনটি উপায়)

 তবে ফ্রি ইউজারও যথেষ্ট সুবিধা পাবেন। একটা বাক্য লিখার পর এই একি বাক্য আর কত ভাবে লিখা যায়, তাও সাজেস্ট করে কুইলবুট। আমার খুব পছন্দ এটি। আগে গ্রামারলি ব্যবহার করলেও এখন এটি ব্যবহার করছি রাইটিং এর জন্য।

 

 

৩. এখন যে এপটির কথা বলবো এটি কোন ইংরেজি শেখার এপ না। এটা একটা নোট খাতা টাইপ। গুগুল প্লেস্টোর থেকে ডাউনলোড করতে পারবেন সহজএ।

 

প্লেস্টোর এ গিয়ে সাচর্র করতে হবে  To do list লিখে। আপনি যে কাজ করেন বা করবেন তার লিস্ট করে রাখতে পারবেন এই এপ্টিতে।

 

 কিন্তু এটি ইংরেজি শেখার জন্য না হলেও এতে যেভাবে লিখতে হয় তাতে আপনার লিখার অটো কারেকশন সাজেস্ট করবে। যে খানে যেখানে বানান,বাক্য, গ্রামার ভুল হচ্ছে তা দেখিয়ে দিবে। যে কারণে সহজেই সঠিক বিষয় নিয়ে সঠিক লিখাটি লিখতে পারবেন। 

 

এর সবচেয়ে বড় সুবিধা হলো আপনার ফোনে বা লেপটপে ইন্টারনেট কানেকশন ছাড়াই এটি ব্যবহার করা যাবে। নেট কানেকশন ছাড়াই এটি অটো সাজেস্ট করে থাকে।

 

আমি নেট না থাকলে এটিই বেশী ব্যবহার করি।  খুব ভাল লেগেছে এই এপটি। 

 

(ইংলিশ রাইটিং প্র‍্যাক্টিস এর সহজ ও সেরা তিনটি উপায়)

উপরে যে এপ বা ওয়েবসাইট এর কথা বলা হয়েছে তা যত ভাল আর কাজেরই হোক না কেন মূল ব্যাপার আপ নাকে প্র‍্যাক্টিস করতে হবে।

 

 

ভুল বা শুদ্ধ যাই হোক, নিয়মিত লিখলে ফ্রি হ্যান্ড রাইটিং ভাল হবেই ইনশাআল্লাহ।  তাই প্রতিদিন অন্তত ১৫ মিনিট রাইটিং প্র‍্যাক্টিস করুন।

 

(ইংলিশ রাইটিং প্র‍্যাক্টিস এর সহজ ও সেরা তিনটি উপায়)

Leave a Comment