JANA BUJHA

ষাঁড়েরা লাল রংয়ের কাপড় দেখলেই তাড়া করে কেন? Best 2024

ষাঁড়েরা লাল রংয়ের কাপড় দেখলেই তাড়া করে কেন? এই বিষয়টি আমাদের অনেকেরই অজানা। চলুন তবে জেনে নেই এই অজানা বিষয়টি

 

ষাঁড়েরা লাল রংয়ের কাপড় দেখলেই তাড়া করে কেন?

 

ষাঁড়েরা লাল রংয়ের কাপড় দেখলেই তাড়া করে কেন:

 

ছোট বেলায় ষাঁড় দেখলেই ভয়ে দৌড়ে পালানোর অভিজ্ঞতা আমার মত হয়ত অনেকেরই আছে। যুক্তি হচ্ছে তুই লাল গেন্জি বা শার্র্ট পড়েছিস, তাই ষাঁড় তরে ধরবে। এই চিন্তাটা আমাদের বড়দের মাঝেও রয়েছে যে, ষাঁড় লাল কাপড় দেখলেই তাড়া দেয়। আসলেই কি ষাঁড়েরা লাল রংয়ের কাপড় দেখলেই তাড়া করে ?

 

এক কথায় উত্তর হচ্ছে না। ষাঁড় লাল কাপড় দেখলে তাড়া করে না। এখন আসা যাক তাহলে এই ভ্রান্ত ধারণা তাহলে কিভাবে জন্ম নিল আমাদের মাঝে?

 

স্পেন, পর্তুগাল, ফ্রান্সের দক্ষিণাঞ্চল এবং ল্যাটিন আমেরিকায় ষাঁড়ের লড়াই খুব জনপ্রিয় একটি খেলা।
তাছাড়া এটি খুব উত্তেজনাপূর্ণ খেলা। এ সকল দেশের মানুষেরা খেলাটি খুব উপভোগ করে।

 

(ষাঁড়েরা লাল রংয়ের কাপড় দেখলেই তাড়া করে কেন)

এই খেলায় বিশেষভাবে পালিত ষাঁড় ক্রীড়াঙ্গনে খেলোয়াড়ের সঙ্গে লড়াই করে এবং স্বাভাবিকভাবেই শেষে মারা যায়। ষাঁড়ের লড়াইয়ের যোদ্ধা টিকে বলা হয় মাতাদর।

 

(ষাঁড়েরা লাল রংয়ের কাপড় দেখলেই তাড়া করে কেন)

এই মাতাদর এক টুকরো লাল কাপড়ের সাহায্যে ষাঁড়টিকে রাগিয়ে তোলে। মাতাদর ষাঁড়ের চোখের সামনে লাল কাপড় দিয়ে নাড়াতে থাকে তখনই ষাড়টি রেগে গিয়ে তাকে প্রবল বেগে আক্রমণ করে।

 

আরো পড়ুন: 

(ষাঁড়েরা লাল রংয়ের কাপড় দেখলেই তাড়া করে কেন)

তাই সাধারণ মানুষ মনে করে যে যেকোন লাল বস্তুই ষাঁড়কে ক্ষেপিয়ে তুলতে পারে। কিন্তু এই ধারণা ঠিক নয়। আমারা সাধারণ মানুষরা ঐ খেলায় ব্যবহৃত লাল কাপড়ের জন্যই মনে করি  যে লাল কাপড় দেখলেই ষাঁড় তাড়া করবে। কারণ হচ্ছে খেলার মধ্যে ষাঁড় লাল কারণের জন্যই তাড়া করে।

 

যোদ্ধা যদি সাদা, হলুদ, সবুজ অথবা কাল যে কোন রঙের কাপড় নিয়ে লাল কাপড়ের মতোই ষাঁড়ের চোখের সামনে নাড়াতে থাকে, তাহলেও ষাঁড়টি এই একই ভাবে উত্তেজিত ও ক্রুদ্ধ হবে।

 

 পড়ুন:

ষাঁড় যে আসলে বর্ণান্ধ সে সম্পর্কে কোনোও সন্দেহ নেই। ষাঁড় রং এর তফাৎ খুব একটা বোঝে না। তাই যেকোনো রঙের কাপড়ই তাকে রাগিয়ে তুলতে পারে। আসল কথা হলো ষাঁড়ের সামনে কাপড় টি নাড়ানোর বিশেষ ভঙ্গিই তাকে রাগিয়ে তোলে।

(ষাঁড়েরা লাল রংয়ের কাপড় দেখলেই তাড়া করে কেন)

অনেক মাতাদর গোপনে এই তথ্য স্বীকার করেন। কোন কোন যোদ্ধা পরীক্ষামূলকভাবে সাদা কাপড়ের সাহায্যে ষাঁড়কে ক্ষেপিয়ে তুলতে সক্ষম হয়েছেন।

(ষাঁড়েরা লাল রংয়ের কাপড় দেখলেই তাড়া করে কেন)

Leave a Comment