JANA BUJHA

মেসার্স , ট্রেডার্স, এন্টারপ্রাইজ ও ব্রাদার্স কখন, কোথায় ব্যবহার করতে হয় Best 2023

মেসার্স , ট্রেডার্স, এন্টারপ্রাইজ ও ব্রাদার্স কখন, কোথায় ব্যবহার করতে হয় তা অনেকেরই জানার দরকার। যারা ব্যবসা করবেন বা করছেন তাদের প্রত্যেকেরই এই বিষয়গুলো জেনে রাখা ভাল।
মেসার্স , ট্রেডার্স, এন্টারপ্রাইজ ও ব্রাদার্স কখন, কোথায় ব্যবহার করতে হয়?

 

 
 

মেসার্স,ট্রেডার্স,এন্টারপ্রাইজও ব্রাদার্স কখন,কোথায় হবে 

মেসার্স , ট্রেডার্স, এন্টারপ্রাইজ ও ব্রাদার্স কখন, কোথায় ব্যবহার করতে হয় এই প্রশ্ন আসলো কেন?আসলে মানব সৃষ্টির পর থেকে জীবনমানের উন্নয়নের জন্য মানুষ প্রতিনিয়ত নানা কলা-কৌশল এর আবিষ্কার করেছে। 

 
 
তেমনই একটা প্রয়োজনীয়তার তাদিগে প্রচলন হয়েছিল ব্যবসা- বাণিজ্য। ব্যবসার শুরুটা হয়েছিল দ্রব্য বিনিময় প্রথা থেকে। আর এর মাধ্যমেই ব্যবসার সূচনা। 
 
এরপর থেকে নানা ব্যবসার মাধ্যমে মানুষ নিজেকে সমাজে উন্নত আর আধুনিক করে চলছে। যার ধারাবাহিকতায় প্রতিষ্ঠা করেছে বা গড়ে তুলেছে নানা প্রতিষ্ঠান।
 
এইগুলোর মধ্যে আবার কিছুশিল্পপ্রতিষ্ঠান, কিছু সেবামূলক কিছু শুধু পণ্য কেন্দ্রিক ব্যবসা প্রতিষ্ঠান। আর
এইসব প্রতিষ্ঠানের নামকরণ করতে গিয়ে এন্টারপ্রাইজ, ব্রাদার্র্
স, মেসার্স বা ট্রেডার্স ইত্যাদিব্যবহার করেছে।
 
কিন্তু কেন বা কোথায় কোনটার ব্যবহার হয়েছে সেই প্রশ্ন কি আমাদের মনে এসেছে কখনও। না আসলেও কোন ব্যাপার না কেননা আজ আমরা এই বিষয় গুলো নিয়েই আলোচনা করার চেষ্টা করব। 
 

মেসার্স কেন এবং কখন ব্যবহার করা হয়

মেসার্স শব্দটি একটি ফরাসি শব্দ। মসিয়াস হলো এক ধরনের ফরাসি উপাধি যার অর্থ জনাবা বা মহোদয়। মসেস এর বহুবচন হলো meier’s সংক্ষেপে বলা হয় মেসার্স এর বাংলা অর্থ সহ জনাব। আমরা মেসার্স উচ্চারণ করলেও অভিধানে একে বলা হয় ম্যাসাজ। 
 
 
জেনে রাখা ভালো মেসার শব্দটি ইংরেজি মিস্টার শব্দের বহুবচন। এই মেসার্স শব্দটির সাধারণত বিভিন্ন বাণিজ্যিক
প্রতিষ্ঠানের নামের আগে ব্যবহার হতে দেখা যায়। 
 
কিন্তু এই শব্দটি বেশিরভাগ ক্ষেত্রে ভুল ভাবে ব্যবহার করা হয়। বিশেষ করে আমাদের দেশে। এই ভুলের অন্যতম কারণ হলো অজ্ঞতা এবং অসচেতনতা
 
মূলত যেসব বাণিজ্যিক প্রতিষ্ঠানের নাম কোন মানুষের নামে এবং তার সঙ্গে অন্য আরো মানুষের সংশ্লিষ্টতা প্রকাশ করে সেই সব প্রতিষ্ঠানের নামের ক্ষেত্রে শব্দটি ব্যবহার করা যেতে পারে। যেমন এন্ড ব্রাদার্স অ্যান্ড কোম্পানি বাণিজ্যিক প্রতিষ্ঠান এর ক্ষেত্রে।
 

 

তবে যেসব বাণিজ্যিক প্রতিষ্ঠানের নাম কোন মানুষের নামে নয় যেমন হেলো ট্রেডার বা কাঠেরবক্স কুরিয়ার সার্ভিস ইত্যাদি সেসব প্রতিষ্ঠানের নামের আগে মেসার্স  শব্দটি ব্যবহার করা ঠিক নয়। 
 
আবার আমরা যেমন নিজেরা নিজেদের নাম বলার ক্ষেত্রে মিস্টার  বা জনাব বলি না তেমনি বাণিজ্যিক প্রতিষ্ঠানের নাম বলার সময়ও তেমন হওয়া উচিত।
 

 

অর্থাৎ কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠানের নাম নুরুল এন্ড ব্রাদার্স অ্যান্ড কোম্পানি হলেও নিজে বলার ক্ষেত্রে মেসার্স  শব্দটি ব্যবহার করা উচিৎ নয়।

 

 

 আরো পড়ুনঃ

 

এই ক্ষেত্রে ওই প্রতিষ্ঠানগুলোকে উদ্দেশ্য করে বাইরে থেকে কেউ যখন যোগাযোগ করেন যেমন চিঠি বা ইমেইল ইত্যাদির মাধ্যমে তখন তারা লিখবেন মেসার্স আলম এন্ড ব্রাদার্স। আর এটিই হচ্ছে নিয়মতান্ত্রিক সঠিক উপায়।
 

 

আবার মিস্টার শব্দটি পুংলিঙ্গ এবং মেসার্স শব্দটি তার বহুবচন হলেও কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠানের নাম কোন স্ত্রীলোকের নামে হলে, এবং তার সাথে অন্য কারো সংশ্লিষ্টতা থাকলে উপরোক্ত নিয়মের ক্ষেত্রে ও মেসার্স শব্দটি ব্যবহার করা যায়।

 

 

 

ট্রেডার্স শব্দটি প্রতিষ্ঠানের নামের আগে কেন ব্যবহার করা হয়

 

ইংরেজি trade শব্দের অর্থ ব্যবসা। trader শব্দের অর্থ ব্যবসায়ীগন।আর ট্রেডার এর বহুবচন হলো ট্রেডার্স। ট্রেডার্স শব্দের অর্থ ব্যবসায়ীগণ।
 
ট্রেডার্স  বলতে একাধিক ব্যক্তির প্রতিষ্ঠানকে  বোঝায় যারা নিজেরা ঐ প্রতিষ্ঠানের পক্ষ থেকে অন্য প্রতিষ্ঠানের পণ্য কিনে এবং  বিক্রির সাথে সরাসরি জড়িত থাকে। কিন্তু তারা যদি নিজেরা পণ্য উৎপাদন করে বিক্রি করে তাহলে তা কিন্তু ট্রেডার্স এর আওতাভুক্ত নয়।

 

 

এন্টারপ্রাইজ কখন ও কোথায় ব্যবহার করবো

এন্টারপ্রাইজ এটি একটি ইংরেজী শব্দ। এর অর্থ উদ্যোগ। যারা উদ্যোগী হয়ে কোন ব্যবসা প্রতিষ্ঠান চালু করে এবং ঝুঁকি নিয়ে তাসঠিকভাবে পরিচালনা করে তারা এন্টারপ্রাইজ শব্দটি ব্যবহার করে। আমরা বলতে পারি এন্টারপ্রাইজ হল একটি উচ্চভিলাষী ব্যবসা প্রতিষ্ঠান।
 

 

এন্টারপ্রাইজ হল উদ্যোক্তার একান্ত স্বকীয়তা ও নিজস্বতার প্রতিফলন। মূলত এটি একটি একক মালিকানা ব্যবসায়  প্রতিষ্ঠানকে বোঝাতে ব্যবহার করা হয়।
 

 

সহজভাবে বলতে গেলে যদি কোন একক ব্যক্তি তার নিজস্ব উদ্যোগে একটি ব্যবসা প্রতিষ্ঠান দাঁড় করান তাই এন্টারপ্রাইজ। এটিকে উচ্চবিলাসী বলার কারণ এই ব্যবসায় স্বাধীনতা, প্রাতিষ্ঠানিক ঝুঁকি ও সিদ্ধান্ত একান্তই ব্যক্তি নিজের। এখানে কৃষি হচ্ছে উৎকৃষ্ট উদাহরণ।

 

ব্রাদার্স কিভাবে কখন ব্যবহার করা উচিৎ

ব্রাদার্স কথাটির অন্তর্নিহিত অর্থ না জানলেও আমরা এটি হরহামেশাই শুনে থাকি। যেমন কাজল এন্ড ব্রাদার্স।
 

 

যদি সহজ করে বলি একক মালিকানা ব্যবসার ক্ষেত্রে এন্টারপ্রাইজ। একাধিক ব্যক্তি হলে মেসার্স। অন্যদিকে সামগ্রিক ক্ষেত্রে বরা যায়  ব্রাদার্স।  ব্রাদার্স বলতে পেশা বা সমিতিভুক্ত ব্যক্তিবর্গ বোঝায়।
 
 
 

 

উপরের আলোচনার প্রেক্ষিতে আমরা কিছুটা হলেও বুজতে পারলাম কখন , কোন শব্দ গুলো ব্যবহার করতে হবে। আর আমাদের আশেপাশে হরহামেশাই আমরা যে ভুলগুলো করে থাকি তারও কিছুটা সমাধান হতে পারে এই লিখা পড়ার পর। তাই আমরা যারা ব্যবসা করতে ইচ্ছুক বা ব্যবসা করছি , তাঁরা অবশ্যই এই বিষয়গুলো মানার চেষ্টা করবো।   
নিচে ভিডিওতে আরও সহজ করে বলার চেষ্টা করা হয়েছেঃ

 

0 thoughts on “মেসার্স , ট্রেডার্স, এন্টারপ্রাইজ ও ব্রাদার্স কখন, কোথায় ব্যবহার করতে হয় Best 2023”

Leave a Comment