JANA BUJHA

মহিলাদের পেটের চর্বি কমানো এর সেরা ৬ টি উপায় / Best 2024

পেটের চর্বি কমানোর চিন্তা করছেন? কিন্তু কোনভাবেই কাজ হচ্ছে না। নারী হিসেবে আপনার সুন্দর্য বিনষ্ট হচ্ছে। তাই মহিলাদের পেটের চর্বি কমানোর কিছু টিপস নিয়ে হাজির হয়েছি।

মহিলাদের পেটের চর্বি কমানোর সেরা ৬ টি উপায়


মহিলাদের পেটের চর্বি কমানো এর উপায়:

 

প্রতিটি মহিলা তার নিজস্ব উপায়ে আশ্চর্যজনকভাবে অনন্য। কিন্তু একটা জিনিস যা কম বেশী সব নারীকেই কষ্ট দেয় এবং তাদের অনন্য বৈশিষ্ট্যকে নষ্ট করে। তা হলো ভয়ঙ্কর এবং অবাঞ্ছিত পেটের চর্বি। 

 

 (মহিলাদের পেটের চর্বি কমানো)

 

মহিলাদের বয়স বাড়ার সাথে সাথে পেশীর ভর হ্রাস পায় এবং চর্বি বৃদ্ধি পায়। বিশেষত পেটের চর্বি। আর এটি হয়ে থাকে নিম্ন ইস্ট্রোজেনের মাত্রার কারণে।  মহিলাদের প্রায়ই কোমরের চারপাশে ওজন বেড়ে যায়। বিশেষ করে শীতকালে, আপনি সম্ভবত ভিতরে লক হয়ে যান এবং কম সক্রিয় থাকেন,তাই না?

 

 

 কিন্তু বসন্তকালে আপনি পেটের চর্বি কমাতে এবং নিজেকে ফিট রাখার জন্য অনুপ্রাণিত হতে পারেন।

 

 

 ডাঃ বোহল মহিলাদের জীবনধারার উপর গবেষণা করে পেটের চর্বি কমানোর জন্য ছয়টি রুলস মেনে চলতে বলেন। ৪০ বছর বয়সেও আপনি থাকবেন চিরযুবা যদি এই নিয়মগুলো অনুসরণ করে নিজেকে ফিট রাখতে পারেন। 

 

 

 (মহিলাদের পেটের চর্বি কমানো)

আরো পড়ুনঃ

 

 

 

 

মহিলাদের পেটের চর্বি কমানোর জন্য একটি কার্ডিও রুটিন এর অভ্যাস করতে হবে

 

দৈনন্দিন জীবনে সুস্থ থাকতে  কার্ডিও আপনার নতুন সেরা বন্ধু হতে পারে এবং হওয়া উচিত। ডাঃ বোহল বলেন “যখন ওজন কমানো এবং তা নিয়ন্ত্রনে রাখার কথা আসে, তখন একটি কঠিন ব্যায়ামের রুটিন থাকা গুরুত্বপূর্ণ।”

 

 

ডিউক ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের একটি সমীক্ষা অনুসারে, পেটের চর্বি থেকে মুক্তি পাওয়ার জন্য অ্যারোবিক ব্যায়াম করা সবচেয়ে ফলপ্রসূ পদ্ধতি।তাই নিয়মিত কার্ডিও করা খুবই ভাল আপনার জন্য। 

 

 

কার্ডিও করার অনেক উপায় আছে। তবে সবচেয়ে সহজেই আপনি আপনার বন্ধুর সাথে আপনার ওয়ার্কআউটের সময় কাটাতে পারেন। সপ্তাহে অন্তত পাঁচ দিন এটি করতে  ডঃ বোহল পরামর্শ দেন।

 

   (মহিলাদের পেটের চর্বি কমানো)

 

মহিলাদের পেটের চর্বি কমানোর জন্য নিয়মিত শক্তিক্ষয় বা স্ট্রেন্থ  ব্যায়াম করুন

 

ওজন কমানোর চেষ্টা করার সময় শক্তির অপচয় করার ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ। “আপনি জিমে থাকাকালীন এবং স্ট্রেংথ ট্রেনিং নেয়ার সময় তা আপনার শরীরের ক্যালোরি পোড়ায়। যে কারণে শরীরে চর্বি জমার সম্ভাবনা থাকে না। আর শরীরে চর্বি না জমলে পেটে চর্বি জমারতো কথায়ই না। 

 

 

 প্রোটিন সমৃদ্ধ খাবার খান

 

আপনার খাবারে চর্বিহীন প্রোটিন যোগ করলে  খুবই ভাল ফলাফল এনে দিবে আপনার স্বাস্থ্যের জন্য। প্রচুর অতিরিক্ত ক্যালোরি না খেয়ে খাবার তালিকায় পরিমিত পরিমাণ প্রটিন রাখলে তা আপনার পেটের চর্বি নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করবে।  ডাঃ বোহল বলেন যে “চর্বিহীন প্রোটিন, যেমন মুরগি, মাছ, মাংস এবং উদ্ভিদ-ভিত্তিক প্রোটিন, পুষ্টির একটি চমৎকার উৎস।” আর এই খাবার গুলো আপনার পেটের চর্বিকে কমিয়ে রাখতে সাহায্য করবে। 

 

 

 

 স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট এবং চর্বিযুক্ত খাদ্য গ্রহণ করুন

 

একজন মানুষ যে পরিমাণ ক্যালরি বার্ন/ নিঃশেষ করতে পারে তার চেয়ে কম ক্যালোরি গ্রহণ করতে হবে। ডাঃ বোহল আমাদের বলেন, “লো-কার্ব বা কম চর্বিযুক্ত খাবার ওজন কমানোর জন্য ভাল । এবং এই বিষয় নিয়ে আরও অনেক গবেষণা করা হচ্ছে। 

 

 

যখন প্রয়োজনের অতিরিক্ত কার্বোহাইড্রেট আমরা গ্রহণ করি তখন তা আমাদের শরীরে চর্বি হিসেবে জমা হয়। কিন্তু যখন আমরা সঠিক স্বাস্থ্যকর কার্বোহাইড্রেটটি গ্রহণ করি তখন তা আমাদের চর্বি হিসেবে জমা হয় না। তাই সর্বদা স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট গ্রহণ করতে হবে। 

 

 

স্বাস্থ্যকর কার্বোহাইড্রেটের মধ্যে রয়েছে গোটা শস্য এবং স্বাস্থ্যকর চর্বিগুলির মধ্যে রয়েছে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট।

 

 

আপনি ভাবতে পারেন  যে কোন কার্বোহাইড্রেটগুলি আপনার ওজন কমানোর ক্ষেত্রে কাজে দেবে? সেই উত্তরে UPMC হেলথ বিট ব্যাখ্যা করে যে শাকসবজি, ফল এবং গোটা শস্য হল উত্তম। কারণ এগুলি  ফাইবার এবং ভিটামিনে পরিপূর্ণ।

 

 

পড়ুনঃ   

 

 

 

প্রতি সপ্তাহে একটি ডাইটের নিয়ম ভঙ্গ করুন 


আপনি জেনে অবাক হতে পারেন যে ডায়েট এর মাঝে একদিন সব ডায়েট বাদ দিন। আপনার মনে হতে পারে এটা পাগলের প্রলাপ। কিন্তু গবেষণায় উঠে এসেছে যে আপনি প্রতিদিন একটা ডায়েট চার্ট অনুসরণ করে আসলেও সপ্তাহে একদিন যদি ডায়েট পালন না করেন তাহলে তা আনপার চর্বি কমাতে সহায়তা করবে। বিষয়টি আশ্চর্যজনক হলেও তা পুরোপুরি সত্য। 



 আপনার ডাক্তারের সাথে আপনার ওজন কমানোর বিষয় নিয়ে বিস্তর আলোচনা করুন

 

 

আমার অনেকেই ভাবি যে শিুধু খাওয়া-দাওয়া কমিয়ে দিলেই হয়ত চর্বি কমে যাবে। কিন্তু বিষয়টি আসলে তা না। এমন অনেকেই আছেন তারা অনেক কম খেয়ে শুকানোর চেষ্টা করেও বারবার ব্যর্থ হয়েছেন। এর কারণ হলো আমাদের একেক জনের শরীরের গঠন ও শরীরবৃত্তিয় কাজগুলো আলাদা আলাদা ।

 

 

তাই আপনার কেন চর্বি কমছে না তা আপনি না জানলেও আপনার ডাক্তার হয়ত ঠিকই বুঝতে পারবেন। তাই চর্বি কমানোর প্রাথমিক চেষ্টায় ব্যর্থ হলে অবশ্যই আপনার ডাক্তার এর পরামর্শ নিন। হয়ত ব্যায়াম বা ওষুধ এর মাধ্যমে ডাক্তার আপনার চিকিৎসা করতে পারেন। এতে আশানুরুপ ফলাফল আশা করা যায়।

 

 

সবশেষ কথা হলো, মহিলাদের পেটের চর্বি কমানোর প্রথম এবং প্রধান একটাই সূত্র হতে পারে আর তা হলো মনের ইচ্ছা। আপনি যদি আসলেই পেটের চর্বি কমাতে চান তাহলে আজকে এই মুহূর্ত থেকে নিজের সাথে নিজে প্রতিজ্ঞাবদ্ধ হন যে আপনি আগা্মী দুই মাসের মধ্যে পেটের চর্বি কমিয়ে ফেলবো। আর এমন প্রতিজ্ঞাই আপনার পেটের চর্বি কমিয়ে আপনাকে রাখবে ফিট ও সুন্দর।  

 

 (মহিলাদের পেটের চর্বি কমানো)

Leave a Comment