JANA BUJHA

চুল পাকা থেকে মুক্তির উপায়( প্রাকৃতিক/ঘরোয়া) Best 2024

চুল পাকা থেকে মুক্তির উপায়( প্রাকৃতিক/ঘরোয়া)

 

চুল পাকা থেকে মুক্তির উপায় অনেকেই খুঁজে থাকেন। কারণ যার অল্প বযসে বা অকালে চুল পেকেছে বা পাকতে যাচ্ছে
সেই জানে এটা কতটা বিড়ম্বনার। তাই এখানে আমরা পাকা চুলের যত্ন নিতে প্রাকৃতিক ও ঘরোয়া কিছু করণীয় বিষয় তুলে ধরেছি। এই প্রাকৃতিক ফল বা ফুল ব্যবহারে আপনি খুঁজে পেতে পারেন চুল পাকা থেকে মুক্তির উপায়।

 

চুল পাকা থেকে মুক্তির ঘরোয়া উপায়

আজকাল দূষণ,অতিরিক্ত স্ট্রেস, খাওয়াদাওয়াসহ নানা কারণে খুব অল্প বয়সেই চুল পেকে যায়। কিছু ঘরোয়া উপায় মেনে চললে অকালপক্বতা রোধ করতে পারবেন।

 

চুল পাকা রোধে ঝিঙে :

 ঝিঙের রস চুলের অকালপক্বতা আটকানোর জন্য খুবই উপকারী। ঝিঙের টুকরা রোদে শুকান। এরপর একটি বাটিতে নারিকেল তেল আর এই ঝিঙের টুকরা ফুটিয়ে নিন। ঠাণ্ডা হলে তেল ছেঁকে বোতলে তুলে রাখুন। ভালো ফল পেতে সপ্তাহে এই তেল দুবার মাথায় লাগান।

 

পাকা চুলের সমাধানে জবা ফুল :

 জবা ফুল চুল পড়া কমিয়ে দেয়। আর সেই সঙ্গে অকালপক্বতাও রোধ করে। সপ্তাহে একবার ঘরে তৈরি হেয়ার মাস্ক
ব্যবহার করতে পারেন। ৫টির মতো জবা ফুল পানিতে পাঁচ মিনিট ফুটিয়ে নিন। এরপর ঠাণ্ডা হলে ফুলগুলো মিহি করে বাটুন। এরপর চুলের গোড়ায় ২০ মিনিট লাগিয়ে রাখুন। হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

 

 

পাকা চুলের সমস্যা সমাধানে ব্যবহার করুন মোরগঝুঁটি :

চুলের অকালপক্বতার সঙ্গে চুলকে নরম করে মোরগঝুঁটি। অল্প পানির সঙ্গে মিশিয়ে এর পাতা বেটে চুলের গোড়ায় লাগাতে হবে। দুই ঘণ্টা এভাবে রেখে ঠাণ্ডা পানিতে চুল ধুয়ে ফেলুন।

 

 

আরো পড়ুনঃ

 

 

পাকা চুলের সমস্যা সমাধানে ব্যবহার করুন গাজর আর তিল :

তিল আর গাজর অকালপক্বতা রোধ করে। তিলের তেল আর গাজরের রস ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যে এক টেবিল চামচ মেথি গুঁড়া মেশান। এই মিশ্রণ ২০ মিনিট রোদে রেখে দিন। এরপর মাথায় হালকা করে ম্যাসাজ করুন। আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

 

 

চুল পাকা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন আদা  :

আদার অসংখ্য গুণ আছে। এর মধ্যে একটি হলো চুলকে কালো করা। আদা গ্রেট করে দুধের সঙ্গে বা জোজোবা
তেলের সঙ্গে মিশিয়ে চুলে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দুই সপ্তাহ নিয়মিত মাখলে চুলের সাদা রং লালচে হবে। আবার যাঁদের পাকা চুল নেই তাঁরা ব্যবহার করুন, যাতে সহজে চুল সাদা না হয়।

 

পাকা চুল কালো করতে লেবুর রস অতুলনীয়

আপনি প্রথমে একটি বাটিতে ৪ চামচ নারিকেল তেল নিন এরপর এরসাথে ২ বা ২.৫ চা চামচ লেবুর রস নিন। দুটি
মিক্সড করে আপনার চুলের গোড়ায় লাগান। আর এইভাবে টানা ২ সপ্তাহ মাথার চুলে ব্যবহার করে চুল পাকার সমস্যা থেকে মুক্তি পান।

 

 

পাকা চুলের সমাধানে আমলকী:

আমলকী গুঁড়া বা তেল ব্যবহার করে চুল পাকা রোধ করা সম্ভব। চুলের মেলানিন প্রবাহ ঠিক করতে আমলকী তেল সাহায্য করে। এক্ষেত্রে হালকা কুসুম গরম তেলে আমলকী গুঁড়া ও লেবুর রসের মিশ্রণ দিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর মিশ্রণটি চুলের গোড়ায় ভালভাবে মেশান। আনুমানিক ২০/২৫ মিনিট মালিশ এর পর ভালভাবে চুল ধুয়ে ফেলুন।

 

চুল পাকা থেকে মুক্তি পেতে মেহেদি :

সাধারণত মেহেদী পাতা আমরা জানি চুল লাল করে। কিন্তু এ এছাড়াও সাদা চুল রোধেও এর বেশ উপকারীতা রয়েছে। এক্ষেত্রে মেহেদী পাতার সাথে শর্ষের তেল মিশিয়ে ব্যবহার করলে আরো ভাল ফল পাওয়া যায়।

 

পাকা চুল কালো করতে কালোজিরা:

বলা হয় সকল সকল রোগের ওষধ হলো কালোজিরা। ফলে প্রতিদিন সকালে এক চামচ মধুর সাথে খালি পেটে কালোজিরা খেলে যেমন বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়া যা, তেমনি এটি চুলকে কালো রাখতেও সহায়তা করে।

 

 

পাকা চুলের সমাধানে বাদাম:

বাদামের গুনাগুন যেমন শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গকে সুস্থ রাখে, তেমনি চুলের যত্নে এর বেশ উপকারিতা রয়েছে। ফলে প্রতিদিন খাদ্য তালিকায় বাদাম রাখুন। এক্ষেত্রে ভাজা বাদাম থেকে কাচা বাদামের উপকারীতা বেশি।

 

এইসব প্রাকৃতিক উপায়ে আপনি কয়েকদিনের মধ্যেই আশা করা যাায় চুল পাকা সমস্যা থেকে মুক্তি পাবেন।পাকা চুল কাল করতে, কেন চুল পেকে যাচ্ছে, অল্প বয়সে চুল পাকা, অকালে চুল পাকা, ইত্যাদি নান সমস্যার মধ্য দিয়ে যারা যাচ্ছেন তারা এই ঘরোয়া উপায় গুলো অনুসরণ করলে খুব দ্রুত চুল পাকা থেকে মুক্তি পাবেন ইনশাল্লাহ। আর তাও সমাধান না পেলে নিকটস্থ ভাল ডাক্তার এর শরণাপন্ন হন।

 

 

Leave a Comment