JANA BUJHA

চুল পড়া বন্ধ করার তেল এর নাম (মেয়েদের)Best 2024

মেয়েদের চুল পড়া বন্ধ করার তেল নিয়ে আলোচনাটা অনেক জরুরি। নারীর ক্যাশই তার ব্যাশ আর সেই চুল যখন পড়তে থাকে তখন তার ব্যাশ এর কি কোন মূল্য হারায় না?

মেয়েদের চুল পড়া বন্ধ করার তেল এর নাম

মেয়েদেরে চুল পড়া বন্ধের তেল পর্ব-১

আজকের এই লিখার মাধ্যমে মেয়েদেরে চুল পড়া বন্ধের তেল সম্পর্কে জানতে পারবো। আসলে একেক জনের জন্য একেক তেল স্যুট করবে। কিন্তু আপনি কোন তেলচি ব্যবহারে কি কি উপকার পেতে পারেন তা নাও জানতে পারেন। 

 

 

তাই আমাদের আজকের লিখার উদ্দেশ্য আপনাদের জানানো যে কোন কোন তেলগুলো আপনার চুল পড়া বন্ধ করতে সহায়তা করবে। আপনি কোন তেল ব্যবহার এরপর যে তেলটি আপনাকে স্যুট করবে সেই তেলটিই ব্যবহার করবেন। 

 

  

 

কেরাটিন নামের একরকম প্রোটিন দিয়ে তৈরি হয় চুল।  চুল প্রোটিন ও পানি এই দুটি উপাদান দিয়ে তৈরি। এতে ৯৭ ভাগ প্রোটিন ও তিন ভাগ পানি রয়েছে। আমরা চুলের যে অংশটুকু দেখি সেটি মৃত কারণ এতে অনুভূতিশীল কোন কোষ নেই। দুই থেকে চার বছর পর্যন্ত চুল বড় হয়ে থাকে। এরপর বৃদ্ধি কমে যায়।

 

 

 

আমাদের সবারই সুস্থ সুন্দর চুলের আকাঙ্ক্ষা থাকে। কিন্তু চুল নিয়ে আমাদের হাজারো অভিযোগ। কারো চুলের গোড়া নরম, কারো কারো অল্প বয়সে চুল পাকে, কারো দেখা যায় চুল মসৃন নয়, আবার কারো চুলে খুশকি এসব নানা সমস্যার মধ্যে একটি কমন সমস্যা হল চুল পড়া।

 

 

মেয়েদের চুল পড়ার সমস্যা

 

আমরা সবাই কম বেশি চুল পড়ার সমস্যায় ভুগে থাকি। তবে প্রতিদিন ১০০ থেকে ১৫০ টি চুল পড়া স্বাভাবিক। আবার স্বাভাবিক নিয়মে তা পূরণ হয়ে যায়। কিন্তু অনেক সময় দেখা যায় আমাদের এর চেয়ে বেশি চুল পড়ে। চুল পড়া সমস্যা আমাদের জন্য সত্যি খুব উদ্বেগের বিষয়। অনেক লম্বা একটা সময় ধরে চুল ঝরতে থাকলে মাথায় টাক পড়ে যেতে পারে। (মেয়েদের চুল পড়া বন্ধ করার তেল)

 

 

 

মেয়েদের চুল পড়ার কারণ : 

 

যাদের শরীরে অ্যান্ড্রোজেনিক হরমোন এর প্রভাব বেশি তাদেরই চুল বেশি পরে। নারীর মেনোপোজ এর সময় ও পরে অ্যান্ড্রোজেনিক হরমোন আনুপাতিক হারে বেড়ে যায়। তখন হঠাৎ চুল বেশি করে পড়তে পারে।

 

 

অনেক সময়  গর্ভাবস্থায় ও চুল পড়তে পারে।  এছাড়াও মানসিক সমস্যা, খুশকি, দুশ্চিন্তা, শরীরে পুষ্টির অভাব, হরমোন কমবেশি হওয়া, চুলের বিশেষ কোনো স্টাইল ইত্যাদি সমস্যা গুলো থেকে চুল পড়া শুরু হয়।

 

 
আরো পড়ুনঃ

 


মেয়েদের চুল পড়া বন্ধ করার তেল 

 

সুষম খাদ্যালিকা বজায় রাখতে হবে। খাদ্যে সবজি, দুধ, খেজুর, বাদাম ইত্যাদি সমপরিমাণে থাকতে হবে। এছাড়া ঘুম একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাছাড়া প্রাপ্তবয়স্কদের নিয়মিত সাত থেকে আট ঘন্টা ঘুমানো প্রয়োজন।  এরপরও যদি আপনার চুল পড়া সমস্যা থেকে মুক্তি না পান তাহলে কিছু তেল রয়েছে যেগুলো ব্যবহারে আশানুরুপ ফল পাবেন। (মেয়েদের চুল পড়া বন্ধ করার তেল)

 

 

 

তেল চুল পড়া কমাতে সাহায্য করে সে কথা আমাদের কারোর অজানা নয়। কিন্তু আমরা অনেকে আছি যারা তেলের গুণগত মান সম্পর্কে না জেনে  ব্যবহার করি। যার ফলে অনেক সময় আমরা আশানুস্বরূপ ফল পাই না। বেশিরভাগ তেল চুলের জন্য উপকারী। তবে যে তেল গুলো মেয়েদের চুল পড়া বন্ধ করতে সবচেয়ে বেশি ভূমিকা পালন করে, সেগুলো আলোচনা করা হলো-

 

 
 

 

ক.মেয়েদের চুল পড়া বন্ধ নারিকেল তেল :

 

প্রাচীনকাল থেকে ভারতে নারিকেল তেলের ব্যবহার হয়ে আসছে। নারিকেল তেল প্রোটিনের ভালো উৎস। চুল পড়া, রুক্ষতার মতো সমস্যা দূর করতে নারিকেল তেলে সাহায্য করে। প্রোটিনের অভাবে চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে।

 

 

আর এই প্রোটিনের যোগান দেয় নারিকেল তেল।ব্যাকটেরিয়া,ও ছত্রাক প্রতিরোধকারী এ তেল স্বাভাবিকভাবেই চুলে কোমলতা ধরে রাখতে সাহায্য করে। নারিকেল তেল চুলের উজ্জ্বলতা ধরে রাখে চুলকে করে আকর্ষণীয়।

 

 

 

খ.আমন্ড অয়েল: মেয়েদের চুল পড়া বন্ধ করার তেল

 

ভিটামিন ই সমৃদ্ধ এই তেল চুলে পুষ্টি যুগিয়ে করে মজবুত, উজ্জ্বল, প্রাণবন্ত।আমন্ড অয়েল চুল পড়ার সমস্যা এক দারুন সমাধান। ফেটে  যাওয়া চুলে এই তেল লাগানো যেতে পারে। এতে চুলের বৃদ্ধি দ্বিগুণ হওয়া সম্ভব। চুলের ঘনত্ব ও বৃদ্ধি পাবে।

 

 

 

গ.অলিভ অয়েল:মেয়েদের চুল পড়া বন্ধ করার তেল

 

গবেষণায় দেখা গিয়েছে, ডিহাইড্রোটেসটুস্টেরন  ত্বকে জমাট বেঁধে চুল পড়ার মত সমস্যা সৃষ্টি হতে পারে। কিন্তু অলিভ অয়েল এই ডিহাইড্রোটেস্টুস্টেরনকে মাথা ত্বকে জমাট বাঁধতে বাধা দেয়যার ফলে বলা যায় অলিভ অয়েল চুল পড়া সমস্যা দূর করতে সহায়ক ভূমিকা পালন করে।

 

 

সংবেদনশীন চুলে এটা কোন এলার্জি তৈরি করে না। অলিভ অয়েল চুলে কন্ডিশনাল হিসেবে কাজ করে। ফলে চুল হয় মসৃন।এতে চুল দেখতে যেমন সুন্দর দেখায় তেমনি নতুন চুল গজাতেও এর জুড়ি নেই।

 

 

 
ঘ.ক্যাস্টর অয়েল: মেয়েদের চুল পড়া বন্ধ করার তেল

 

নিয়মিত ক্যাস্টর অয়েল মালিশ করার ফলে চুলের গোড়া হয় মজবুত। যার ফলে চুল পড়া সমস্যা অনেকটাই কমে যায়।অক্সিজেন, প্রোটিন, ভিটামিন, ফ্যাটি এসিডে পরিপূর্ণ ক্যাস্টর অয়েল। যা চুলের জন্য উপকারী।চুলের গোড়া দিয়ে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবংচুলে পর্যাপ্ত অক্সিজেন ও পুষ্টি যোগায় বলে চুল বৃদ্ধিতেও সাহায্য করে।

 

 

 

 

ঙ.রোজমেরী অয়েল: মেয়েদের চুল পড়া বন্ধ করার তেল

 

চুল পড়া বন্ধ করতে এবং চুলকে মসৃণ ও প্রাণবন্ত রাখতে রোজমেরী অয়েল অনেক উপকারী।অন্য যেকোন ভালো মানের তেলের সাথে দুই তিন ফোটা রোজমেরি ওয়েল মিশিয়ে ব্যবহার করাতে হয়।

 

 

এতে চুলে খুব তাড়াতাড়ি বৃদ্ধি ঘটবে বলে বলছেন ডাক্তারগণ।তাছাড়া শেম্পুর সাথে কয়েকফোঁটা রোজমি অয়েল মিশিয়ে মাথার ত্বকে লাগালে ভালো উপকার পাওয়া যাবে। বিশ্বের অনেক দেশসহ বর্তমানে আমাদের দেশেও এই তেল উৎপাদনের একটি কোম্পানি রয়েছে।

 

 

 

চ.অনিয়ন সিড হেয়ার অয়েল: মেয়েদের চুল পড়া বন্ধ করার তেল

 

পেঁয়াজ ও ব্ল্যাক সীড হলো এই তেল এর প্রধান উপাদান। চুল পড়া সমস্যায় পেঁয়াজ কার্যকরী ভূমিকা রাখে। সালফার, ভিটামিন বি ৬ ও সি এর গুণসমৃদ্ধ পেঁয়াজ এর এই তেল অস্বাস্থ্যকর  চুল, ভেঙ্গে যাওয়া, আগা ফাটা, চুল পড়া, খুশকি সহ নানা সমস্যার সমাধান করে।চুল পড়া বন্ধ করতে ও নতুন চুল গজাতে এই অনিয়ন সীড হেয়ার অয়েল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।চুলের বৃদ্ধিতে ব্ল্যাক সিড সাহায্য করে।

 

 

মেয়েদের চুল পড়া বন্ধ করার তেল এর যে নাম ও কার্যকারিতা এখানে তুলে ধরা হয়েছে আশা করি তা আপনাদের কজে দিবে। প্রত্যেকের ক্ষেত্রে যে সবগুলো সমানভাবে কাজ করবে তা কিন্তু না। তাই আপনার যেটি স্যুট করে সেটি ব্যবহার করে দেখুন। আশাকরি ভাল ফলাফল পাবেন।

 

Leave a Comment