JANA BUJHA

১০ দিনের রিমান্ডে তুহিন, পালক ও শায়েকত: আদালতের নতুন নির্দেশনা

ঢাকা আদালত সাবেক ডেপুটি স্পিকার শামসুল হক তুহিন এবং সাবেক আইসিটি মন্ত্রী জুনাইদ আহমেদ পালকসহ তিনজনকে ১০ দিনের রিমান্ডে পাঠানোর আদেশ দিয়েছে। অন্য অভিযুক্ত হচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানবীর হাসান শায়েকত।

ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট মো. রাশিদুল আলম এই রিমান্ডের আদেশ দেন। এই রিমান্ডের জন্য পল্টন মডেল পুলিশ স্টেশনের সাব-ইন্সপেক্টর মো. ইউসুফ, যিনি এই মামলার তদন্তকারী কর্মকর্তা, আদালতে আবেদন করেন। তিনি অভিযুক্তদের আরো জিজ্ঞাসাবাদের মাধ্যমে অপরাধের সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য বের করার জন্য এই রিমান্ডের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

আদালতের ভেতরে বিএনপি-জামায়াতের আইনজীবীরা স্লোগান দিয়ে অভিযুক্তদের মৃত্যুদণ্ড দাবি করেন, যা পরিস্থিতি উত্তেজনাপূর্ণ করে তোলে। নিরাপত্তা নিশ্চিত করার জন্য আদালত চত্ত্বরে অতিরিক্ত পুলিশ, সেনাবাহিনী এবং বিজিবি কর্মীরা মোতায়েন করা হয়েছে।

আপনি কি হালকা রঙ পছন্দ করেন? আপনার ব্যক্তিত্ব সম্পর্কে জেনে নিন

 

ইউসুফ রিমান্ডের আবেদন কালে জানান, অভিযুক্তদের সংশ্লিষ্টতা প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে এবং তারা অপরাধ সংঘটনে অন্যান্য ব্যক্তিদের নির্দেশ দিয়েছে। তাই আরও তদন্তের জন্য তাদের রিমান্ড প্রয়োজন।

ডিফেন্স আইনজীবীরা জামিনের আবেদন করেন এবং রিমান্ডের আদেশ বাতিল করার জন্য দাবি করেন।

এই তিনজনকে গত রাতের মধ্যে খিলগাঁওয়ের নিকুঞ্জা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। নিহতের স্ত্রী ফাতেমা খাতুন পল্টন পুলিশ স্টেশনে একটি মামলা দায়ের করেন। মামলার অভিযোগে বলা হয়েছে, কামাল, ৩৯, ১৯ জুলাই সন্ধ্যা ৭:৩০ টার দিকে VIP রোডের মোড়ে যাত্রীদের জন্য অপেক্ষা করছিলেন। ফাতেমা পরে প্রতিবেশী থেকে জানতে পারেন যে তার স্বামী রাস্তায় পড়ে আছেন এবং রক্তাক্ত অবস্থায় আছেন।

ফাতেমা এবং তার মেয়ে কামালকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান, যেখানে সন্ধ্যা ৭:৫৫ টায় তাকে মৃত ঘোষণা করা হয়। পরে তিনি জানতে পারেন, VIP রোডের মোড়ে কোটা সংস্কার আন্দোলনকারীরা জড়ো হয়েছিলেন। প্রতিবাদ চলাকালে পুলিশের সঙ্গে সংঘর্ষের মধ্যে বন্দুকধারীরা গুলি চালায় এবং কামাল গুলিবিদ্ধ হন।

Leave a Comment