JANA BUJHA

শোকের মাসের প্রস্তুতি কেমন হতে চললো ?

১৯৭৫ সালের ১৫ অগাস্ট, শেখ মুজিবুর রাহমান সহ তার পুরো পরিবারকে হত্যা করা হয় সেই মাসটি আজ থেকে শুরু  হল।

 

১৫ই আগস্টের হত্যাকাণ্ড জাতির ইতিহাসের সবচেয়ে নিকৃষ্ট অধ্যায়, যেখানে স্বীকারোক্তি দেওয়া হত্যাকারীরা বঙ্গবন্ধুর পরিবার, বন্ধু ও আত্মীয়দের মধ্যে ১৬ জনকে হত্যা করে। দেশবাসী গভীর বেদনার সাথে আগস্ট মাসটাকে শোকের মাস হিসেবে স্মরণ করে, বর্বরোচিত হত্যাকাণ্ডের কথা মনে করে।

 

১৫ই আগস্টের হত্যাকাণ্ডের শহীদদের মধ্যে আছেন বঙ্গবন্ধুর স্ত্রী বঙ্গমাতা শেখ ফজিলাতুননেসা মুজিব, তার পুত্র শেখ কামাল, শেখ জামাল এবং শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল এবং রোজি জামাল, বঙ্গবন্ধুর ভাই শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, পৌত্র ও যুবনেতা শেখ ফজলুল হক মনি, মনির গর্ভবতী স্ত্রী আরজু মনি এবং বঙ্গবন্ধুর সামরিক সচিব কর্নেল জামিল।

 

বঙ্গবন্ধুর দুই মেয়ে – বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানা – সেই পরিকল্পিত হত্যাকাণ্ড থেকে রক্ষা পায়, কারণ তারা তখন  দেশের বাহিরে ছিলেন।

 

শোকের মাসকে স্মরণ করার জন্য বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামীলীগ রাজধানীতে শুক্রবার দুপুর ৩:০০ টায় শোক মিছিল বের করবে।

 

মিছিলটি ইন্সটিটিউশন অফ ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) এর প্রাঙ্গণ থেকে শুরু হবে, সুহরাওয়ার্দী উদ্যানে এটির শেষ হবে বঙ্গবন্ধু ভবনের প্রাঙ্গণে, ধানমন্ডি-৩২, শাহবাগ, হাতিরপুল এবং মিরপুর সড়ক প্রদক্ষিণ সাপেক্ষে, প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। এছাড়াও, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলো মাসব্যাপী অনুষ্ঠানমালা আয়োজন করেছে।

 এভাবেই শোকের মাসে শেখ মুজিব ও তার পরিবারকে বাংলাদেশের মানুষ স্মরণ করবে। 

Leave a Comment